1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  4. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
প্রধানমন্ত্রীর উদ্যোগের পর বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে: শাকিল রিজভী
মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ০৮:৩৭ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর উদ্যোগের পর বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে: শাকিল রিজভী

  • আপডেট সময় : রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০

দেশের পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রী উদ্যোগ নেওয়ার পর বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে এসেছে। বিনিয়োগকারীরা বিশ্বাস করেন, সরকার শেয়ারবাজার ভালো করতে আন্তরিক। তারই প্রতিফল দেখা যাচ্ছে শেয়ারবাজারে। তাছাড়া বড় ধরনের ধসের কারণে ভালো ভালো কোম্পানির শেয়ার দাম অনেক কমে গেছে। এখন এসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়বে এটাই স্বাভাবিক মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর সাবেক প্রেসিডেন্ট ওবর্তমান পরিচালক শাকিল রিজভী এ বিষয়ে বলেন, প্রধানমন্ত্রী উদ্যোগ নেওয়ার পর থেকে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আস্থা ফিরে এসেছে। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর পদক্ষেপ যদি পুরোপরি বাস্তবায়িত হয় বাজার সামনে আরও চাঙ্গা হবে। বিনিয়োগকারীদের পুরানো ক্ষতো মুছে যাবে। শাকিল রিজভী বলেন, এখন যেহেতু শেয়ারবাজার পতন কাটিয়ে উঠছে তাই বিনিয়োগকারীদের সতর্কতার সঙ্গে বিনিয়োগ করতে হবে। হুজুগে বা গুজবে বিনিয়োগ করা উচিত হবে না। কোনোভাবেই বিনিয়োগকারীদের প্যানিক সেল (হুজুগে বিক্রি) করা যাবে না। আবার গুজবে পড়ে অতিরিক্ত লাভের আশায় দুর্বল কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা ঠিক হবে না।

তিনি বলেন, বিনিয়োগকারীদের ভালো কোম্পানি বাছাই করে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিতে বিনিয়োগ করতে হবে। আশা করা যায় বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। আস্থা বাড়লে বাজারে অবশ্যই ইতিবাচক প্রভাব পড়বে। এছাড়া অনেক ভালো কোম্পানির শেয়ারের দাম এখন লোভনীয় পর্যায়ে রয়েছে। বাজার যখন ভালো হয় তখন একটা গ্রুপ এর সুযোগ নেয়ার চেষ্টা করে। বিনিয়োগকারীদের উচিত এ বিষয়ে সতর্ক থাকা। তাদের উচিত ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা।

এদিকে গত এক বছরে পুঁজিবাজারে বড় ধস ঠেকানোর জন্য নীতি-নির্ধারক মহল, অর্থমন্ত্রণালয় থেকে নানা পদক্ষেপ নিলেও বাজার চাঙ্গা হয়নি। তবে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর সাথে বিএসইসির বৈঠকে পুঁজিবাজার চাঙ্গা করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, সহজ শর্তে ঋণের ব্যবস্থাসহ ছয়টি নির্দেশনা দেওয়া হয়। এছাড়া বাজারে তারল্য সংকট কাটাতে সরকারী ৪ ব্যাংকের বিনিয়োগ এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে প্রথম বাংলাদেশী হিসাবে ইয়াসির আজমানকে নিয়োগ বাজারে ইতিবাচক প্রভাব ফেলেছে। আর এসব কারণেই গত রোববার মূল্য সূচক রেকর্ড পরিমাণ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ