1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  5. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  6. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
প্রথম প্রান্তিকে ১৮ ব্যাংকের মুনাফায় ঊর্ধ্বগতি
বুধবার, ২৩ জুন ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন

প্রথম প্রান্তিকে ১৮ ব্যাংকের মুনাফায় ঊর্ধ্বগতি

  • আপডেট সময় : শনিবার, ২৯ মে, ২০২১
dse-cse-bank-sharebarta

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২১) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৫টি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুযায়ি, ২৫টি কোম্পানির মধ্যে করোনার মধ্যেও ১৮টির মুনাফায় ঊর্ধ্বগতি রয়েছে। তবে ৬টির মুনাফা কমেছে। আর ১টির লোকসান বেড়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা করেছে ৬টি ব্যাংক। কোম্পানিগুলোর মধ্যে ডাচবাংলা ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা ১ টাকা ৬৫ পয়সা, যমুনা ব্যাংকের ১ টাকা ৬০ পয়সা, প্রাইম ব্যাংকের ১ টাকা ৩৪ পয়সা, ইবিএলের ১ টাকা ২৮ পয়সা, সাউথইস্ট ব্যাংকের ১ টাকা ২২ পয়সা এবং ব্যাংক এশিয়ার ১ টাকা ৫ পয়সা।

সর্বোচ্চ মুনাফা করা কোম্পানিগুলোর মধ্যে মুনাফায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি দেখিয়েছে প্রাইম ব্যাংক। কোম্পানিটির মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ১৯১.৩০ শতাংশ। সাউথইস্টের মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ২৭.০৮ শতাংশ, ইবিএলের ২৪.২৭ শতাংশ, ডাচবাংলার ২০.৪৩ শতাংশ এবং যমুনার ১২.৬৭ শতাংশ। তবে এশিয়ার প্রবৃদিধ কমেছে ৯.৪৮ শতাংশ।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকগুলোকে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন ঘাটতি) সংরক্ষণে বাংলাদেশ ব্যাংক এবছর বিশেষ সুবিধা দিয়েছে। এ কারণেই ব্যাংকগুলোর মুনাফায় ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের সুবিধার কারণেই পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরেও ভালো মুনাফা দেখাতে পেরেছে এবং বিনিয়োগকারীদের ভালো ডিভিডেন্ড দিতে পেরেছে।

তারা বলছেন, নিরাপত্তা সঞ্চিতিতে বাংলাদেশ ব্যাংক যদি সুবিধা না দিতো, তাহলে কয়েকটি ব্যাংক এবছর বিনিয়োগকারীদের ডিভিডেন্ডর মুখ দেখাতে পারতো না। বাংলাদেশ ব্যাংক প্রদত্ত সুবিধার সুফল পাচ্ছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা।

ডিএসই সূত্রমতে, এবছর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা ২৫টি কোম্পানির মধ্যে শেয়ারপ্রতি এক টাকার বেশি মুনাফা করেছে ৬টি ব্যাংক। ব্যাংকগুলো হলো-ডাচবাংলা, যমুনা, প্রাইম, ইবিএল, সাউথইস্ট ও এশিয়া।

৫০ পয়সার উপরে এবং ১ টাকার নিচে মুনাফা করেছে ১০টি ব্যাংক। ব্যাংকগুলো হলো-সিটি, পূবালী, ব্র্যাক, উত্তরা, ওয়ান, এমটিবি, শাহজালাল, মার্কেন্টাইল, প্রিমিয়ার ও এনসিসি।

৫০ পয়সার কম মুনাফা করেছে ৮টি ব্যাংক। সেগুলো হলো-আইএফআইস, ইসলামী, এনআরবিসি, এসআইবিএল, ফাস্ট সিকিউরিটি, স্ট্যান্ডার্ড, এবি ও এক্সিম।

আর লোকসান বেড়েছে আইসিবি ইসলামির।

৩১ মার্চ, ২০২১ প্রান্তিকে ২৫টি ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা নিচে দেয়া হলো-

ক্রমিকব্যাংকেরনামজানুয়ারিমার্চপ্রান্তিক
২০২০২০২১
ডাচবাংলা.৩৭.৬৫
যমুনা.৪২.৬০
প্রাইম.৪৬.৩৪
ইবিএল.০৩.২৮
সাউথইস্ট.৯৬.২২
এশিয়া.১৬.০৫
সিটি.৭৫.৯৮
পূবালী.৮৬.৯৮
ব্র্যাক.৬৬.৯৩
১০উত্তরা.৩৪.৮৪
১১ওয়ান.৭৯.৮৪
১২এমটিবি.৭২.৮১
১৩শাহজালাল.৬১.৬৫
১৪মার্কেন্টাইল.৫৫.৬৪
১৫প্রিমিয়ার.৫৫.৬০
১৬এনসিসি.৮২.৫৫
১৭আইএফআইসি.৪৪.৪৬
১৮ইসলামী.৪৩.৪৫
১৯এনআরবিসি.২৮.৪৪
২০এসআইবিএল.৩৭.৩৩
২১ফাস্টসিকিউরিটি.৬৬.৩২
২২স্ট্যান্ডার্ড.৩৬.১৭
২৩এবি.০৮.১৬
২৪এক্সিম.০৪.০৫
২৫আইসিবিইসলামিক(.০৯)(.১৫)
ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ