1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  5. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  6. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
বিডি ফাইন্যান্সের মাধ্যমে বিনিয়োগ হবে ১৭ হাজার কোটি টাকা
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

বিডি ফাইন্যান্সের মাধ্যমে বিনিয়োগ হবে ১৭ হাজার কোটি টাকা

  • আপডেট সময় : শনিবার, ১০ এপ্রিল, ২০২১

বাংলাদেশের আর্থিক খাতের কোম্পানি বিডি ফাইন্যান্সের মাধ্যমে যুক্তরাষ্ট্রের এসআইজি নামক একটি গ্লোবাল অর্থায়ন কোম্পানি বাংলাদেশের অবকাঠমো খাতে ২০০ কোটি ডলার (প্রায় ১৭ হাজার কোটি টাকা) অর্থায়ন করার পরিকল্পনা নিয়েছে।

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল অর্থায়ন কোম্পানি সভরেইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ (এসআইজি)-এর সঙ্গে বিডি ফাইন্যান্সের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তির অধীনে বিডি ফাইন্যান্সের মাধ্যমে এসআইজি বাংলাদেশের অবকাঠমো খাতে ২০০ কোটি ডলার (প্রায় ১৭ হাজার কোটি টাকা) অর্থায়ন করবে।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কায়সার হামিদ এবং এসআইজি’র কো-ফাউন্ডার ও সিইও ল্যারি নক্স।

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম এবং বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মনোয়ার হোসেন।

চুক্তির অধীনে বিডি ফাইন্যান্সের ৪ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে এসআইজি এবং বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদের পরিচালক হিসাবে কোম্পানিটি যুক্ত হবে।

সমঝোতা স্মারক অনুযায়ী, আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগের জন্য এসআইজি ২০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করবে। এই অর্থ বিডি ফাইন্যান্সের মাধ্যমে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্প, ক্ষুদ্র ও মাঝারি প্রকল্প, গ্রীণ এনার্জি প্রকল্প, অর্থনৈতিক গৃহায়ণ প্রকল্প, রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের শিল্পে বিনিয়োগ করা হবে।

অনুষ্ঠানে এসআইজির প্রধান নির্বাহী কর্মকর্তা ল্যারি নক্স বলেন, ২০৪০ নাগাদ বাংলাদেশের অবকাঠামো খাতে ৪১ হাজার ৭০০ কোটি ডলার বিনিয়োগ করার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে এসআইজি।

তিনি বলেন, বিডি ফাইনান্সের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে এসআইজি বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আশা করছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি ফাইনান্সের চেয়ারম্যান মনোয়ার হোসেন বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন আমরা এভাবেই করছি। একটি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে এটি হবে সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগ।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সুন্দর পরিবেশ রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, এর মাধ্যমে বাংলাদেশি ক্লায়েন্টই শুধু নয়, এসআইজি এবং বিডি ফাইনান্সও লাভবান হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ