1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  4. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
৪২ কোম্পানিকে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ
রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১১:৫১ পূর্বাহ্ন

৪২ কোম্পানিকে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪২ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ (পরিশোধিত মূলধনের) শেয়ার ধারণের জন্য আগামী ৬০ দিনের আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিগুলো ৩০ শতাংশ শেয়ার ধারণের ঘাটতি পূরণে ব্যর্থ হলো, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (২৯ জুলাই) ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ ৪২ কোম্পানিকে এই আল্টিমেটাম দিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসির একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

নির্দেশনা অনুযায়ী, আগামী ১৫ দিনের মধ্যে শেয়ার ধারণের কার্যক্রম শুরু করার ঘোষণা দিতে হবে। আর ৬০ দিনের মধ্যে শেয়ার ধারণ সম্পন্ন করতে হবে।

২০১১ সালের ২২ ডিসেম্বর পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে তালিকাভুক্ত কোম্পানির প্রত্যেক পরিচালককে ন্যূনতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক করে নির্দেশনা দেয় সদ্য বিদায়ী অধ্যাপক এম খায়রুল হোসেনের নেতৃত্বাধীন বিএসইসি।

সংস্থাটির আইনের ‘২সিসি’ ধারার ক্ষমতাবলে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের এই নির্দেশনা জারি করা হয়। তবে শুরুতে এই নির্দেশনাটি নিয়ে কয়েকটি কোম্পানির পরিচালক হাইকোর্টে রিট করেন। তবে বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে বিএসইসির নির্দেশনাটির পক্ষে রায় দেন হাইকোর্ট।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ৬০ দিনের মধ্যে তারা নির্ধারিত শেয়ার ধারণে ব্যর্থ হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ