1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
জিএসকে কোম্পানিটির নাম পাল্টাচ্ছে নতুন মালিক ইউনিলিভার
শুক্রবার, ১০ জুলাই ২০২০, ১১:৪৪ পূর্বাহ্ন

জিএসকে কোম্পানিটির নাম পাল্টাচ্ছে নতুন মালিক ইউনিলিভার

  • আপডেট সময় : বুধবার, ১ জুলাই, ২০২০
Unilever -Gsk

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের নাম বদলে যাচ্ছে। কোম্পানিটির সিংহভাগ শেয়ার কিনে নেওয়ার পর আগের চুক্তি অনুসারে কোম্পানিটির নাম পাল্টাচ্ছে নতুন মালিক ইউনিলিভার।

জানা গেছে, গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডের নতুন নাম হচ্ছে ইউনিলিভার কনজ্যুমার লিমিটেড।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তবে নাম বদলের জন্য কোম্পানিটির শেয়ারহোল্ডারদের সম্মতি ও যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের অধিদপ্তরের (RJSCF) এর অনুমোদন প্রয়োজন হবে।

শেয়ারহোল্ডারদের সম্মতি জানতে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে। আগামী ১৬ আগস্ট, রোববার সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে এই ইজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ জুলাই, বুধবার।

উল্লেখ, বিশ্বব্যাপী ব্যবসা পুনর্গঠনের অংশ হিসেবে ২০১৮ সালে জিএসকে বাংলাদেশ ও ভারতসহ ২২টি দেশে তাদের ভোক্তা পণ্যের ব্যবসা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর প্রেক্ষিতে জিএসকে বাংলাদেশ এর সিংহভাগ শেয়ারের মালিক সেটফার্স্ট লিমিটেডের কাছ থেকে কোম্পানি ৮১.৯৮% শেয়ার কিনে নিতে প্রতিষ্ঠানটির সাথে চুক্তি করে ইউনিলিভার। তবে মূল ইউনিলিভারের নামে নয় ব্যবসাগুলো কেনা হচ্ছে কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান ইউলিভার ওভারসিস হোল্ডিংস বিভি’র নামে।

জিএসকে বাংলাদেশ এর দুটি ইউনিট ছিল। এর একটি হচ্ছে ভোক্তা পণ্য ইউনিট যার মধ্যে আছে হরলিক্স, গ্ল্যাক্সোজ-ডি, বুস্টসহ নানা ধরনের পণ্য। এই জাতীয় পণ্যের বাজারে এখনো জিএসকে মার্কেট লিডার। কোম্পানিটির আরেকটি ইউনিট ছিল ফার্মাসিউটিক্যালস। তবে টানা লোকসান ও ব্যবসা পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে এই ইউনিটটি গত বছর বন্ধ হয়ে গেছে।

নানা প্রক্রিয়া শেষে সেট ফার্স্ট গত ২৫ জুন গ্ল্যাক্সো বাংলাদেশকে তাদের শেয়ার বিক্রির চূড়ান্ত অনুমোদনের কথা জানায়। বিধি অনুসারে, সেটি স্টক এক্সচেঞ্জকেও জানানো হয়। সে অনুসারে, গত ২৮ জুন, রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রতিষ্ঠান দুটির মধ্যে শেয়ারের লেনদেনটি সম্পন্ন হয়েছে।

১৯৭৬ সালে ডিএসইতে তালিকাভুক্ত হওয়া জিএসকে বাংলাদেশ লিমিটেডের পরিশোধিত মূলধন ১২ কোটি ৪ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার সংখ্যা ১ কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯টি। এর মধ্যে স্পন্সরদের তথা সেট ফার্স্ট লিমিটেডের কাছে ছিল ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ারের। এই শেয়ারের পুরোটা-ই কিনে নিয়েছে ইউনিলিভার। প্রতিটি শেয়ারের দাম পড়েছে ২ হাজার ৪৬ টাকা ৩০ পয়সা। পুরো শেয়ার কিনতে ইউনিভারের বিনিয়োগ করতে হয়েছে ২ হাজার ২১ কোটি টাকা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ