1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  4. [email protected] : শেয়ারবার্তা.কম : শেয়ারবার্তা.কম
করোনার টিকার অনিশ্চয়তায় ইউরোপ-এশিয়ার পুঁজিবাজারে পতন
শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৩:০৫ অপরাহ্ন

করোনার টিকার অনিশ্চয়তায় ইউরোপ-এশিয়ার পুঁজিবাজারে পতন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। করোনাভাইরাসের (কোভিড–১৯) টিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়ায় বুধবার এই পতন হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের চিকিৎসায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যভিত্তিক মডার্না (এমআরএনএ) উদ্ভাবিত টিকা সম্পর্কে পর্যাপ্ত তথ্য–উপাত্ত না দেয়ায় বিশেষজ্ঞদের মনে প্রশ্ন জাগে। এমন খবরে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে।

বুধবার যুক্তরাজ্যের লন্ডন স্টক এক্সেচেঞ্জের এফটিএসই ১০০ সূচক শূন্য দশমিক ৫ শতাংশ পতন হয়। প্যান–ইউরোপিয়ান স্টক্স ৬০০ সূচক কমে শূন্য দশমিক ৬ শতাংশ।

একইসাথে শূন্য দশমিক ৬ শতাংশ কমে যায় জার্মানির পুঁজিবাজারের প্রধান ড্যাক্স। ফ্রান্সের সিএসি৪০ কমে ১ শতাংশ।

গত সোমবার মডার্না কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আটজনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে প্রায় দেড় মাস তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেছেন তারা। এতে দেখা গেছে, স্বল্প ও মাঝারি পরিমাণে ভ্যাকসিন প্রয়োগে ওই ব্যক্তিদের শরীরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের প্রায় সমান বা আরও বেশি পরিমাণে ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে।

কিন্তু এর পরদিনই স্ট্যাট নিউজ জানায়, মডার্না ‘গুরুত্বপূর্ণ তথ্য’ দেয়নি এবং প্রাথমিক তথ্য সতর্কতার সঙ্গে তাদের ব্যাখ্যা করা উচিত। এ খবরে মঙ্গলবার প্রতিক্রিয়া দেখা দেয় ইউরোপ–আমেরিকার শেয়ারবাজারে এবং এই প্রতিক্রিয়ার প্রভাব এশিয়ার পুঁজিবাজারেও পড়ে।

চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জের (এসএসই) সমন্বিত সূচক বুধবার শূন্য দশমিক ৫ শতাংশ পড়ে যায়। হংকংয়ের হেংসেং সূচকও কিঞ্চিৎ কমে যায়। জাপানের নিক্কেই সূচক কমে ২২৫ শূন্য দশমিক ৮ শতাংশ, দক্ষিণ কোরিয়ার কোস্পি সূচক কমে শূন্য দশমিক ৪ শতাংশ।

শেয়ারবার্তা / মিলন

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ