ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

আয় বাড়লেও নূরানি ডাইংয়ের শেয়ার দরে বড় বিপর্যয়

২০১৯ অক্টোবর ০৫ ১৭:৩২:০৯
আয় বাড়লেও নূরানি ডাইংয়ের শেয়ার দরে বড় বিপর্যয়

বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরের প্রথম নয় মাসে নূরানি ডাইংয়ের মুনাফা যৎকিঞ্চিত বেড়েছে। কিন্তু এই সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ২৪ টাকা থেকে নেমে গেছে ১১ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ারদর ৫৪ শতাংশ উধাও হয়ে গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, বিদায়ী অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই ২০১৮ হতে মার্চ ২০১৯ পর্যন্ত) কোম্পানিটির সর্বমোট মুনাফা হয়েছে প্রায় ১০ কোটি ৫৪ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে সর্বমোট মুনাফা ছিল প্রায় ৯ কোটি ২ লাখ টাকা। অর্থাৎ বিদায়ী অর্থবছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা। আগের অর্থবছরের তুলনায় বিদায়ী অর্থবছরের ৯ মাসে মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ৪ শতাংশ।

কিন্তু মুনাফায় কিছুটা এগিয়ে থাকলেও কোম্পানিটির শেয়ারদরে দেখা দিয়েছে বিপরীত চিত্র। গতবছর নভেম্বরেও এর শেয়ারদর ছিল ২৪ টাকার উপরে। গত ১০ মাসে কোম্পানিটির শেয়ারদর ২৪ টাকা থেকে নেমে এসে ঠেকেছে ১১ টাকায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির মুনাফা ৪ শতাংশের বেশি বাড়লেও এর শেয়ারদর কমে গেছে ৫৪ শতাংশের বেশি।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৭ সালের ১ জুন নূরানি ডাইংয়ের শেয়ার পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। প্রথম বছর অর্থাৎ ২০১৭ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। পরের বছর ২০১৮ সালে ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এরমধ্যে ছিল ১১ শতাংশ বোনাস+২ শতাংশ নগদ। এতে দেখা যায়, প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে কোম্পানিটির লভ্যাংশ বেড়েছে ৩০ শতাংশ।

এদিকে, বিদায়ী অর্থবছরে কোম্পানিটি আগের অথবছরের মুনাফায় কিছুটা এগিয়ে রয়েছে। তারপরও এর শেয়ার দরে অস্বাভাবিক পতন দেখা দিয়েছে। কোন কারণ ছাড়া কোম্পানিটির শেয়ারদরে অস্বাভাবিক পতন দেখা দেয়ায় এর বিনিয়োগকারীররা বড় লোকসানের মুখে রয়েছে।

উল্লেখ্য, গত এক বছরে নূরানি ডাইংয়ের সর্বোচ্চ দর ছিল ২৪ টাকা এবং সর্বনিম্ন দর ছিল ১০.৭০ টাকা। গত সপ্তাহের সোমবার (৩০ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারদর ১০.৭০ টাকায় নেমে যায়। সর্বশেষ দর ১১.১০ টাকার ভিত্তিতে এর মূল্য আয় অনুপাত (পিই রেশিও) মাত্র ৮। এটি বস্ত্রখাতের কোম্পানিগুলোর মধ্যে অন্যতম সর্বনিম্ন পিই’র কোম্পানি।

শেয়ারবার্তা / হামিদ

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে