ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

ডিএসইতে ৫৪ শতাংশ কোম্পানির দর কমেছে

২০১৯ অক্টোবর ০৪ ১১:২০:২৩
ডিএসইতে ৫৪ শতাংশ কোম্পানির দর কমেছে

বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। সপ্তাহজুড়ে ৩৫৭ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৯৩টির, অপরিবর্তিত রয়েছে ২৫টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার। তবে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন দশমিক ০৫ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৫৮ কোটি ৮৭ লাখ ৮৯ হাজার ৫০৮ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৫৭ কোটি ৮৯ লাখ ৫১ হাজার ৩০৫ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৯৮ লাখ ৩৮ হাজার ২০৩ টাকা বা দশমিক ০৫ শতাংশ। এবং গড়ে লেনদেন বেড়েছে ১৯ লাখ ৬৭ হাজার ৬৪১ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৭৭ লাখ ৫৭ হাজার ৯০২ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ২৬১ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ৫৫ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৭ কোটি ৫৩ লাখ ৯৩ হাজার ৫০৮ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৬৮৭ কোটি ৫৮ লাখ ৩৯ হাজার ৩০৫ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১৩ দশমিক ৬৯ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৬৮ কোটি ১২ লাখ ১১ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২০৭ কোটি ৩২ লাখ ৬৫ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৩ দশমিক ৬৬ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৭১ কোটি ৬১ লাখ ৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২ কোটি ৯ লাখ ৩৯ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ১০ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১ কোটি ৬০ লাখ ৮২ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১০ কোটি ৮৯ লাখ ৮ হাজার টাকা।


শেয়ারবার্তা / হামিদ

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে