ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

ডিএসইতে নামে উত্থান থাকলেও সিএসইতে পতন

২০১৯ অক্টোবর ০৩ ১৫:০৭:১৬
ডিএসইতে নামে উত্থান থাকলেও সিএসইতে পতন

বুধবার পতন হলেও বৃহস্পতিবার (০৩ অক্টোবর) নামমাত্র উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন পতনে শেষ হয়েছে। ডিএসই ও সিএস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৩৮ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.০৫ পয়েন্ট বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৫৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১৭৩টি বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩১টির বা ৩৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৪ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৩২৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৭ কোটি ৪০ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৩ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। এদিন কোম্পানির ১৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বিকন ফার্মার ১১ কোটি ৩৭ লাখ টাকার এবং ১০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

লেনদেনে এরপর রয়েছে- এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, কপারটেক, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা / হামিদ

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে