ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

শেয়ারবাজার উন্নয়নে সঠিক ব্যবস্থা নেয়া শুরু হয়েছে

২০১৯ সেপ্টেম্বর ২৩ ১৪:৫১:৫৯
শেয়ারবাজার উন্নয়নে সঠিক ব্যবস্থা নেয়া শুরু হয়েছে

শেয়ারবাজারের উন্নয়নে সঠিক ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকও শেয়ারবাজারে তারল্য বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংককে স্বাগত জানিয়েছেন তিনি। তবে এমন পদক্ষেপ ভবিষ্যতেও অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রকিবুর রহমান এসব কথা বলেছেন।

রকিবুর রহমান বলেন, শেয়ারবাজারের উন্নয়নে এরইমধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের বড় বাঁধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক শেয়ারবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে বলে জানান তিনি।

তিনি বলেন, এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। তাই সাধারন বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রনী ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান করেছেন তিনি। একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ি বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কেনার আহ্বান করেছেন।

ডিএসইর এই পরিচালক বলেন, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার কাজ অনিয়ম নিয়ন্ত্রন করা ও কারসাজিদেরকে শাস্তি দেওয়া। বাজারকে প্রোমোট করা তাদের কাজ না। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) নিয়ন্ত্রনের পাশাপাশি সূচকের উঠা-নামার কারনসহ অন্যান্য সব বিষয় দেখাশুনা করতে হয়।

বর্তমানে শেয়ারবাজারে আস্থাহীনতা ও তারল্য সংকট সবচেয়ে বড় সমস্যা বলে জানান রকিবুর রহমান। আস্থা ফিরিয়ে আনতে শেয়ারবাজারে কারসাজিতে জড়িতদেরকে কঠোর শাস্তি দিতে হবে। আর তারল্য কাটাতে অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে বলে জানান তিনি।

রকিবুর রহমান বলেন, শেয়ারবাজারে অন্যায়কারী যত প্রভাবশালীই হোক না কেনো, তাকে আইনের আওতায় আনার জন্য নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী।

শেয়ারবার্তা / মিলন

সাক্ষাৎকার এর সর্বশেষ খবর

উপরে