ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

সপ্তাহজুড়ে শেয়ার দর কমেছে ৬৭ শতাংশ

২০১৯ সেপ্টেম্বর ২০ ১১:২২:২১
সপ্তাহজুড়ে শেয়ার দর কমেছে ৬৭ শতাংশ

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে গড় লেনদেন ৯ দশমিক ৯৫ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৯৭ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৭৩৩ টাকা। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬৮৬ কোটি ১৮ লাখ ২ হাজার ৩৯৬ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২১১ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩৩৭ টাকা বা ১২ দশমিক ৫৬ শতাংশ। তবে গড়ে লেনদেন কমেছে ৪১ কোটি ৯৫ লাখ ৪৬ হাজার ২৫২ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৫৯ লাখ ৪ হাজার ৩৪৭ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪২১ কোটি ৫৪ লাখ ৫০ হাজার ৫৯৯ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৪ দশমিক ৫৬ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৬০৪ কোটি ৯১ লাখ ২৩ হাজার ৭৩৩ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৩৮৯ কোটি ৭৫ লাখ ৭ হাজার ৩৯৬ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ৮৬ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২০৬ কোটি ১৫ লাখ ৮৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৮৬ কোটি ২১ লাখ ৩ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৩ দশমিক ৬০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৬৮ কোটি ২৯ লাখ ২৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯২ কোটি ৯২ লাখ ৭২ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৯৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ৫৮ লাখ ৮৪ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৭ কোটি ২৯ লাখ ২০ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৩টি, কমেছে ২৩৯টি, অপরিবর্তিত রয়েছে ৩৩টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

শেয়ারবার্তা / আনিস

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে