ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

দু্ই ইন্সুরেন্স কোম্পানির লভ্যাংশপ্রাপ্তদের মাথায় বজ্রাঘাত

২০১৯ সেপ্টেম্বর ০৭ ১১:০৪:৪৩
দু্ই ইন্সুরেন্স কোম্পানির লভ্যাংশপ্রাপ্তদের মাথায় বজ্রাঘাত

২০১৮ অর্থবছরের জন্য সোনারবাংলা ইন্সুরেন্স ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল। অন্যদিকে, গ্লোবাল ইন্সুরেন্স ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। যেসব বিনিয়োগকারী কোম্পানি দুটির বোনাস শেয়ার নিয়েছেন, তাদের মাথায় এখন বজ্রাঘাত। লাভের আশায় বিনিয়োগ করে কোম্পানি দুটির স্টক লভ্যাংশ নিয়ে তারা এখন বড় লোকসানের মুখে পড়েছেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত সোনারবাংলা ইন্সুরেন্সের রেকর্ড ছিল ২৬ মে। রেকর্ড ডেটের আগেরদিন কোম্পানিটির ক্লোজিং দর ছিল ৫১.৫০ টাকা। রেকর্ড ডেটের পরেরদিন লভ্যাংশ পরবর্তী এ্যাডজাস্টেড দর দাঁড়িয়েছিল ৪৮ টাকা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার ২৭.৮০ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ যারা কোম্পানিটির স্টক লভ্যাংশ নিয়েছেন, তারা এখন প্রতি শেয়ারে ২০.২০ টাকা বা ৪২.০৮ শতাংশ লোকসান গুণছেন।

অন্যদিকে, লভ্যাংশ ঘোষণা সংক্রান্ত গ্লোবাল ইন্সুরেন্সের রেকর্ড ছিল ২৪ জুন। রেকর্ড ডেটের আগেরদিন কোম্পানিটির ক্লোজিং দর ছিল ৩২.২০ টাকা। রেকর্ড ডেটের পরেরদিন লভ্যাংশ পরবর্তী এ্যাডজাস্টেড দর দাঁড়িয়েছিল ৩০.৮০ টাকা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার ২৩.২০ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ যারা কোম্পানিটির স্টক লভ্যাংশ নিয়েছেন, তারা এখন প্রতি শেয়ারে ২০.২০ টাকা বা ৪২.০৮ শতাংশ লোকসান গুণছেন।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, সোনারবাংলা ইন্সুরেন্স চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে শেয়ার প্রতি মুনাফা করেছে ০.৯৬ টাকা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা ছিল ০.৯২ টাকা। মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ৪.৩৪ শতাংশ।

অন্যদিকে, গ্লোবাল ইন্সুরেন্স ইন্সুরেন্স চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে শেয়ার প্রতি মুনাফা করেছে ০.৫৭ টাকা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা ছিল ০.৪৫ টাকা।
মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ২৬.৬৬ শতাংশ।

সর্বশেষ লেনদেনের ভিত্তিতে সোনারবাংলা ইন্সুরেন্সের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৪.৪৮ এবং গ্লোবাল ইন্সুরেন্সের ২০.৩৫।


শেয়ারবার্তা / হামিদ

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে