ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

৫ মাসে বিদেশি বিনিয়োগ কমেছে ৫১৮ কোটি টাকা

২০১৯ আগস্ট ০২ ১১:১০:৪৮
৫ মাসে বিদেশি বিনিয়োগ কমেছে ৫১৮ কোটি টাকা

পুঁজিবাজারে বিদেশিদের পোর্টফোলিও বিনিয়োগ টানা ৫ মাস ধরে কমছে। চলতি বছরের শেষ ৫ মাসে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ প্রত্যাহার হয়েছে ৫১৮ কোটি ২৭ লাখ টাকার। আর সর্বশেষ জুলাই মাসে বিদেশিরা ১৬৪ কোটি ৬৮ লাখ টাকার নিট বিনিয়োগ প্রত্যাহার করেছেন। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

জুলাই মাসে বিদেশিরা ৩০৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার কিনেছেন। আর এর বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ৪৭৪ কোটি ৩ লাখ টাকার। সেই হিসাবে আলোচ্য সময়ে ১৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার বেশি বিক্রি করেছেন।

আলোচ্য মাসে বিদেশিদের পোর্টফোলিওতে মোট ৭৮৩ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা এর আগের মাসে লেনদেন ছিল ৬৪১ কোটি টাকার। সেই হিসাবে পোর্টফোলিওতে লেনদেনের পরিমাণ কমেছে ১৪২ কোটি ৪০ লাখ টাকার।

ডিএসই সূত্রে জানা যায়, গত মার্চ মাস থেকে বিদেশি পোর্টফোলিও নিট বিনিয়োগ কমছে। মার্চ মাসে ১২৩ কোটি ৭১ লাখ টাকা, এপ্রিল মাসে ১৫৪ কোটি ১৯ লাখ টাকা, মে মাসে ৬৫ কোটি ১৭ লাখ টাকা, জুন মাসে ১০ কোটি ৫২ লাখ টাকা এবং সর্বশেষ জুলাই মাসে ১৬৪ কোটি ৬৮ লাখ টাকার নিট বিনিয়োগ কমেছে।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরে পুঁজিবাজার থেকে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ কমেছে ১৮৩ কোটি ৭১ লাখ টাকা। এর আগে ২০১০-১১ অর্থবছরে বিদেশি নিট বিনিয়োগ কমেছিল ৪০ কোটি ৪৫ লাখ টাকার।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে