ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

মানিলন্ডারিং মোকাবেলার মাধ্যমে সুসংহত আর্থিক ব্যবস্থা গড়ে তুলতে হবে

২০১৯ আগস্ট ০১ ১৭:৪১:৩৪
মানিলন্ডারিং মোকাবেলার মাধ্যমে সুসংহত আর্থিক ব্যবস্থা গড়ে তুলতে হবে

মানিলন্ডারিং অ্যান্ড ফাইন্যান্সিং অব টেরোরিজম বর্তমান প্রেক্ষাপটে একটি বৈশ্বিক সমস্যা। তাই বিশ্বব্যাপী সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন প্রতিরোধ করার জন্য শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলকে সুস্পষ্ট ও কার্যকর অঙ্গীকার নিয়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসী কাজে অর্থায়ন রোধে যথাযথ ভূমিকা পালন করতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিএসই’র ট্রেনিং একাডেমী কর্তৃক আয়োজিত ২ দিনব্যাপী (৩০ ও ৩১ জুলাই) ‘এ্যান্টি মানিলন্ডারিং অ্যান্ড কমবেটিং ফাইন্যান্সিং অব টেরোরিজম’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনের সনদ বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে তিনি এ কথা বলেন।

ইমন বলেন, মানিলন্ডারিং প্রতিরোধ কার্যক্রমের যথাযথ পরিপালন এবং সচেতনতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ কর্মশালাটি অত্যন্ত সময়োপযোগী। মানিলন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি প্রতিবছর শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলকে নিয়ে মানিলন্ডারিং অ্যান্ড ফাইন্যান্সিং অব টেরোরিজম বিষয়ে প্রোগ্রামের আয়োজন করে। কারণ শেয়ারবাজারের মাধ্যমে টাকা পাচার হতে পারে। তিনি প্রশিক্ষণ কর্মশালা থেকে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে প্রয়োগসহ পারস্পরিক সমন্বয়ের ভিত্তিতে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন মোকাবেলায় উদ্যোগ গ্রহণের মাধ্যমে একটি সুসংহত আর্থিক ব্যবস্থা গড়ে তোলার আহবান জানান।

প্রশিক্ষণ শেষে মিনহাজ মান্নান ইমন প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর উপ-মহাব্যবস্থাপক হাবিবুর রহমান তালুকদার এবং ডিএসই ট্রেনিং একাডেমির সিনিয়র ম্যানেজার মুহাম্মদ রনি ইসলাম।

এর আগে প্রশিক্ষণ কর্মশালায় ডিএসই ব্রোকারেজ হাউজ, তালিকাভুক্ত কোম্পানি এবং শেয়ারবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপ-মহাব্যবস্থাপক হাবিবুর রহমান তালুকদার মানিলন্ডারিং প্রতিরোধ ও এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি সহ এন্ট্রি মানি লন্ডারিং অ্যান্ড কমব্যাটিং ফাইন্যান্সিং অব টেরোরিজম বিষয়ক, রুলস এবং রেগুলেশন্স, সন্ত্রাস ও সন্ত্রাসে অর্থায়নে ক্ষতি ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

শেয়ার বার্তা/ সাগর

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে