ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

প্রণোদনা স্কিমের ৮৫ কোটি টাকা ছাড়ের চিঠি

২০১৯ জুলাই ২৩ ০৯:০৭:৫১
প্রণোদনা স্কিমের ৮৫ কোটি টাকা ছাড়ের চিঠি


পুঁজিবাজারে চলমান তারল্য সংকট কাটাতে উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রণোদনার অংশ হিসেবে পুনঃবিনিয়োগ অর্থায়নের প্রায় ৮৫ কোটি টাকা ছাড়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে সংস্থাটি।

সোমবার (২২ জুলাই)কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। প্রণোদনা স্কিমে সরকার ৮৫০ কোটি টাকা কম সুদে বিনিয়োগকারীদের ঋণ দেওয়ার ঘোষণা দেয়। যার ৭৬১ কোটি টাকা পেয়েছে রাষ্ট্রায়ত্ত ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ‘কমিশন প্রণোদনা স্কিমের ৮৫ কোটি ৬৩ লাখ টাকা অর্থ ছাড়ের জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে, যা শেয়ারবাজারসংশ্লিষ্ট ২৭টি প্রতিষ্ঠানের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হবে। এতে বাজার তারল্য সরবরাহ বাড়বে।’

চলতি বছরের ধারাবাহিক পতন রোধ করতে বিনিয়োগকারীর সহায়তায় ৯০০ কোটি টাকা পুনরর্থায়ন তহবিলের ৮৫৬ কোটি টাকা চায় আইসিবি। গত ২ মে অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে সম্মতি জানিয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেয়। চিঠিতে চলমান পুঁজিবাজারের লেনদেনে নিম্নগতির ধারা প্রতিরোধে সুদ ও আসল হিসেবে আদায়কৃত ৮৫৬ কোটি টাকা আবর্তনশীল ভিত্তিতে পুনরায় ব্যবহারে সম্মতি প্রদান করে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ২০১২ সালের ৫ মার্চ প্রণোদনা স্কিমের আওতায় ৯০০ কোটি টাকার ফান্ড গঠন করা হয়, যা তিন কিস্তিতে ৩০০ কোটি টাকা করে আইসিবির মাধ্যমে ২০১৮ সালের ৪ অক্টোবরের মধ্যে বিতরণ করা হয়।

শেয়ারবার্তা / শহিদুল ইসলাম

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে