ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

ডিএসইতে লেনদেন কমেছে ২২.৫৩ শতাংশ

২০১৯ জুলাই ২০ ১০:৩৬:১৯
ডিএসইতে লেনদেন কমেছে ২২.৫৩ শতাংশ

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। টাকার অংকে লেনদেনের পরিমাণও কমেছে। ডিএসইতে লেনদেন কমেছে ২২.৫৩ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ১ হাজার ৬৩৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ১১২ কোটি টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ৪৭৬ কোটি ১০ লাখ টাকা বা ২২.৫৩ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮০.১১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১২.৪৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬.৫৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৯১ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১.৭৫ শতাংশ বা ৯১.৬০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ১.৫১ শতাংশ বা ২৮.১৩ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৫৫ শতাংশ বা ১৮.৪৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৬টি কোম্পানির। আর দর কমেছে ২৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৮৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে ১.৫৫ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টি কোম্পানির। আর দর কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।

শেয়ার বার্তা/ সাগর

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে