ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

৬ ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে উল্লম্ফন, ৫টির বিপর্যয়

২০১৯ জুলাই ১০ ১৯:৪৮:৩১
৬ ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে উল্লম্ফন, ৫টির বিপর্যয়

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। তবে পতনের বাজারেও ৬ ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে উল্লম্ফন দেখা গেছে। এদিন দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় এ ৬ ইন্সুরেন্স কোম্পানির দাপট দেখা গেছে। কোম্পানিগুলো হলো-নিটল ইন্সুরেন্স, প্রাইম ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স, পিপলস ইন্সুরেন্স ও কর্ণফুলী ইন্সুরেন্স।

অন্যদিকে, আজ বেশিরভাগ ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দর ঊর্ধ্বমুখী থাকলেও ৫ ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে বিপর্যয় দেখা গেছে। কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, সেন্ট্রাল ইন্সুরেন্স ও ডেল্টা লাইফ ইন্সুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সুত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, যে ৬টি ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে উল্লম্ফন দেখা গেছে, সেগুলো আজ ডিএসইর দর বৃদ্ধির শীর্ষ তালিকায় স্থান করে নেয়। এর মধ্যে নিটল ইন্সুরেন্স ও প্রাইম ইন্সুরেন্স দর বৃদ্ধির প্রথম ও দ্বিতীয় স্থান দখল করে। আর পাইওনিয়ার ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স ও পিপলস ইন্সুরেন্স যথাক্রমে দর বৃদ্ধির চতুর্থ, পঞ্চম ও ষষ্ট স্থানে থাকে। কোম্পানিগুলোর মধ্যে নিটল ইন্সুরেন্সের দর বেড়েছে ১০ শতাংশ, প্রাইম ইন্সুরেন্সের ৯.৯১ শতাংশ, পাইওনিয়ার ইন্সুরেন্সের ৮.৫৯ শতাংশ, প্যারামাউন্ট ইন্সুরেন্সের ৭.১৪ শতাংশ এবং পিপলস ইন্সুরেন্সের দর বেড়েছে ৬.৩৬ শতাংশ। নিটল ইন্সুরেন্স ও প্রাইম ইন্সুরেন্স দিনের মধ্যভাগ থেকেই বিক্রেতা সংকটে থাকে।

এছাড়া, আজ দর বেড়েছে ফিনিক্স ইন্সুরেন্স, পূরবী ইন্সুরেন্স, গ্রীনডেল্টা, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, ইসলামিক ইন্সুরেন্স, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, ঢাকা ইন্সুরেন্স, বিআইএনসিএল, জনতা ইন্সুরেন্স, রূপালী ইন্সুরেন্স, সিটি ইন্সুরেন্স, রিলায়েন্স ইন্সুরেন্স, নর্দার্ন ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স, বিজিআইসি, এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স ও তাকাফুল ইন্সুরেন্সের।

অন্যদিকে, শেয়ার দর বিপর্যয়ে থাকা ৫ কোম্পানিগুলোর মধ্যে ন্যাশনাল লাইফ ইন্সুরেন্সের দর কমেছে ৭.৮১ শতাংশ, গ্লোবাল ইন্সুরেন্সের ৫.৭৯ শতাংশ, সেন্ট্রাল ইন্সুরেন্সের ৪.৫৮ শতাংশ, সোনার বাংলা ইন্সুরেন্সের ৪.৭৩ শতাংশ ও ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ৩.৫৮ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দর বিপর্যয়ের কোম্পানিগুলোর মধ্যে সোনার বাংলা ইন্সুরেন্সের শেয়ার দর চলতি সপ্তাহের সব কয়টি কার্যদিবসই পতনে ছিল। গত চারদিনে কোম্পানিটির শেয়ার দর ৩৮.৬০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৩৩.৪০ টাকায়। অর্থাৎ চার কার্যদিবসে এর দর কমেছে ৫.২০ টাকা বা ১৩.৪৭ শতাংশ।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে