ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

পুঁজিবাজার এখন আগের চেয়েও নিরাপদ : বিএসইসির চেয়ারম্যান

২০১৯ জুলাই ০৮ ১৭:৪৮:১০
পুঁজিবাজার এখন আগের চেয়েও নিরাপদ : বিএসইসির চেয়ারম্যান

বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজার এখন আগের চেয়েও নিরাপদ বলে মন্তব্য করেছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

আজ সোমবার (৮জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন ফিন্যান্সিয়াল রেগুলেটর ট্রেনিং ইনিসিয়েটিভ’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এবং এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) যৌথ আয়োজনের এই আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮-১১ জুলাই চার দিনব্যাপী এ কনফারেন্সে জাপান, নেপাল, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইনস, বাংলাদেশসহ ১০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

খায়রুল বলেন, বিনিয়োগ সুরক্ষা শেয়ারবাজারের জন্য খুবই প্রয়োজন। আর সেই সুরক্ষার জন্য বিএসইসি কাজ করে যাচ্ছে । তবে এখন পুঁজিবাজার বিনিয়োগকারীদের জন্য আগের চেয়েও নিরাপদ ।

তিনি বলেন, বিনিয়োগকারীদের সুরক্ষা দেয়া কমিশনের প্রধান উদ্দেশ্য। বিনিয়োগকারীদের সুরক্ষায় আমরা ৮টি বিষয় অনুসরণ করি। এর মধ্যে রয়েছে- জ্ঞানভিত্তিক বিনিয়োগ, সঠিক রুলস রেগুলেশনস গঠন, বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য বিকল্পের সহজলভ্যতা, কোম্পানির বিশ্বাসযোগ্য তথ্য প্রকাশ, সুশাসন নিশ্চিত করা, প্রাইমারি মার্কেটে বিনিয়োগকারীদের সুরক্ষা এবং শক্তভাবে গুজবকারী ও ইনসাইডার ট্রেডিংয়ে নজরদারি রাখা।

খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারীদের সুরক্ষায় স্টক এক্সচেঞ্জ ও কমিশন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। এছাড়া কোম্পানি আইনও ভূমিকা রাখে। শেষ দুই বছরে স্টেকহোল্ডার ও সরকারের সহযোগিতায় অনেকগুলো সংস্কার করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার সক্ষমতা বৃদ্ধি, সুশাসন নিশ্চিত, নতুন বিনিয়োগ পণ্যের পরিচিতি করতে এইসব সংস্কার করা হয়েছে, যা শক্তিশালী শেয়ারবাজার গঠনে সহযোগিতা করেছে।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে