ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

বিদায়ী অর্থবছরে ডিএসই থেকে রাজস্ব আদায় সাড়ে ৭ শতাংশ বেড়েছে

২০১৯ জুলাই ০৮ ১০:৪৮:৫৭
বিদায়ী অর্থবছরে ডিএসই থেকে রাজস্ব আদায় সাড়ে ৭ শতাংশ বেড়েছে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিদায়ী অর্থবছরে (২০১৮-২০১৯) ট্যাক্স আদায় ১৭ কোটি টাকা বা সাড়ে ৭ শতাংশ বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ২৫০ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৯৩৮ টাকা। যা ২০১৭-১৮ অর্থবছরে আদায় হয়েছিল ২৩৩ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৩৭৫ টাকা। অর্থাৎ ২০১৭-১৮ থেকে ২০১৮-১৯ অর্থবছরে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় ১৭ কোটি ৫৪ লাখ ১২ হাজার ৫৬৩ টাকা বা ৭.৫২ শতাংশ বেড়েছে।

২০১৮-১৯ অর্থবছরে আদায় হওয়া রাজস্বের মধ্যে ব্রোকারেজ হাউজ থেকে ১৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার ১১৪ টাকা আদায় হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এ খাত থেকে আদায় হয়েছিল ১৫৯ কোটি ০২ লাখ ৬১ হাজার ৪১১ টাকা। অর্থাৎ ব্রোকারেজ হাউজ থেকে বছরের ব্যবধানে রাজস্ব আদায় ১৩ কোটি ৭ লাখ ১১ হাজার ২৯৭ টাকা বা ৮.১১ শতাংশ কম হয়েছে।

উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট থেকে ২০১৮-১৯ অর্থবছরে আদায় হয়েছে ১০৪ কোটি ৭৩ লাখ ২৭ হাজার ৮২৪ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে এ খাত থেকে আদায় হয়েছিল ৭৪ কোটি ১২ লাখ ০৩ হাজার ৯৬৪ টাকা। অর্থাৎ ২০১৭-১৮ থেকে ২০১৮-১৯ অর্থবছরে উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট থেকে রাজস্ব আদায় ৩০ লাখ ৬১ লাখ ২৩ হাজার ৮৬০ টাকা বা ৪১.৩০ শতাংশ বেশি হয়েছে।

২০১৮-১৯ অর্থবছরে ব্রোকারেজ হাউজ থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে জানুয়ারি মাসে। ওই মাসে রাজস্ব আদায় হয়েছে ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ৮৭৪ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ জুলাই মাসে ১৮ কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ৫৫ টাকা এবং তৃতীয় সর্বোচ্চ ১৪ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৮৬০ টাকা রাজস্ব আদায় হয়েছে সেপ্টেম্বর মাসে।

একই অর্থবছরে উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে এপ্রিল মাসে। ওই মাসে রাজস্ব আদায় হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ ৬৩ হাজার ২৭০ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ মার্চ মাসে ১৪ কোটি ৯ লাখ ৬২ হাজার ৫০৪ টাকা এবং তৃতীয় সর্বোচ্চ জানুয়ারি মাসে আদায় হয়েছে ১০ কোটি ৩০ লাখ ১১ হাজার ২৭০ টাকা।

শেয়ারবার্তা/ সাগর

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে