ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

রিজার্ভের কর পুন:বিবেচনার আশ্বাস এনবিআর চেয়ারম্যানের

২০১৯ জুন ১৭ ০৯:৩১:৩৮
রিজার্ভের কর পুন:বিবেচনার আশ্বাস এনবিআর চেয়ারম্যানের

শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানির রিটেইনড আর্নিংস ও রিজার্ভের উপর কর আরোপ করার বাজেটীয় প্রস্তাব পুন:বিবেচনা করার আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

গতদিনরোববার সন্ধ্যায় আগামী২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ও অর্থবিল সংক্রান্ত এক পর্যালোচনা সভায় তিনি এ আশ্বাস দেন। পেশাদার হিসাববিদদের সংগঠন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সভার আয়োজন করে।

উল্লেখ, গত ১৩ জুন, বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন। এতে বিভিন্ন সেক্টরের পাশাপাশি পুঁজিবাজারের জন্যও কর বিষয়ক কিছু প্রস্তাব করা হয়। এরই একটি হচ্ছে রিজার্ভ ও রিটেইনড আর্নিংস (অবণ্টিত মুনাফা) এর উপর কর বসানোর প্রস্তাব। প্রস্তাবে বলা হয়েছে, একটি আয়কর বছরে তালিকাভুক্ত কোনো কোম্পানির রিজার্ভ, রিটেইনড আর্নিংস (অবণ্টিত মুনাফা) ইত্যাদির সমষ্টি তার পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হলে বাড়তি অংশের জন্য ১৫ শতাংশ হারে কর দিতে হবে।

বাজার সংশ্লিষ্টরা মনে করেন, এ প্রস্তাবটি কার্যকর হলে তা দীর্ঘ মেয়াদে শেয়ারবাজারে ক্ষতিকর প্রভাব ফেলবে। যদিও দুই স্টক এক্সচেঞ্জের কর্ণধাররা বিষ্ময়করভাবে প্রস্তাবটির প্রতি সমর্থন দেন। তারা সাময়িক লাভবান হওয়ার সম্ভাবনার মুখে দীর্ঘমেয়াদী ক্ষতির বিষয়টি বেমালুম এড়িয়ে যান।

আইসিএবির পর্যালোচনা সভায়সভাপতিত্ব করে প্রতিষ্ঠানটির কাউন্সিল সদস্য মো. হুমায়ুন কবীর। পেপার উপস্থাপন করেন শ্নেহাশীষ বড়ুয়া ও শাহাদাত হোসেন।উদ্বোধনী বক্তৃরা করেন আইসিএবির প্রেসিডেন্ট এএফ নেসার উদ্দিন।

শেয়ার বার্তা/ সাগর

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে