ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩.৭৭ শতাংশ

২০১৯ জুন ১৫ ১০:৩৪:৩২
ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩.৭৭ শতাংশ

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৩.৭৭ শতাংশ। আর প্রধান মূল্য সূচক বেড়েছে ১.৮০শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচক ও লেনদেনের উত্থানে সপ্তাহ পার হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ৪৬৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় এক হাজার ৮৪১ কোটি টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৬২১ কোটি টাকা বা ৩৩.৭৭ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫.৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৯.১৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫.১৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে .৫৬ শতাংশ। ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২.৪৫ শতাংশ বা ২৯.৮০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১.৫৭ শতাংশ বা ২৯.৭০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ২.৪৫ শতাংশ বা ২৯ .৮০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬০টি কোম্পানির। আর দর কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২৪ কোটি টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ২.৩৭ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টি কোম্পানির। আর দর কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০১টির।

শেয়ার বার্তা/ সাগর

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে