ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

প্রাণের মুনাফায় গরমিল

২০১৯ জুন ১৫ ১০:১৭:১৪
প্রাণের মুনাফায় গরমিল

শেয়ারবাজারে তালিকাভুক্ত এগ্রিকালচার মার্কেটিং কোম্পানি লিমিটেডের (প্রাণ) আর্থিক হিসাবে মুনাফা নিয়ে ভুল তথ্য প্রকাশ করা হয়েছে। আর এই ভুল তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানির প্রোফাইলে প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাণ কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৩টি প্রান্তিকের যে পৃথক আর্থিক হিসাব প্রদান করেছে, তার যোগফল কোম্পানিরই প্রদত্ত ৩ প্রান্তিকের মোট হিসাবের সঙ্গে মিলছে না। যে কারণে উক্ত হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

দেখা গেছে, প্রাণ কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে মুনাফা দেখিয়েছেন ১ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে ১ কোটি ৪২ লাখ ৬০ হাজার টাকা ও তৃতীয় প্রান্তিকে ১ কোটি ২৬ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন। এ হিসাবে ৩ প্রান্তিকের যোগফল হয় ৪ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৩ প্রান্তিকের মোট হিসাবে ৪ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষই একক ও মোট হিসাবে ভিন্ন তথ্য প্রদান করেছেন। আর এই হিসাবকেই ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখিয়েছে ১ টাকা ৯৭ পয়সা। যা দ্বিতীয় প্রান্তিকে ১ টাকা ৭৮পয়সা ও তৃতীয় প্রান্তিকে ১ টাকা ৫৮ পয়সা দেখিয়েছেন। এ হিসাবে ৩টি প্রান্তিকের মোট ইপিএস হয় ৫ টাকা ৩৩ পয়সা । কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৫ টাকা ৭৯ পয়সা ইপিএস দেখিয়েছে।

উল্লেখ্য, সর্বশেষ গত বৃহস্পতিবার (১৩ জুন) প্রাণের শেয়ার দর দাঁড়িয়েছে ২৪৬ টাকায়। সর্বশেষ দরের ভিত্তিতে এর মূল্য আয় অনুপাত-পিই দাঁড়িয়েছে ৩১.৮৭।

শেয়ার বার্তা/ সাগর

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে