ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ডিএসইতে এক সপ্তাহে লেনদেন বেড়েছে ৬’শ কোটি টাকা

২০১৯ জুন ১৪ ১৪:৩৬:২৪
ডিএসইতে এক সপ্তাহে লেনদেন বেড়েছে ৬’শ কোটি টাকা

ঈদ পরবর্তী প্রথম সপ্তাহ উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৪৬৩ কোটি ৩৯ লাখ ৬ হাজার ৪৪২ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬২১ কোটি ৯২ লাখ ৫ হাজার ৯১৬ টাকা বা ৩৩.৭৭ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ ৫২৬ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৬৭ লাখ ৮১ হাজার ২৮৮ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৬৮ কোটি ২৯ লাখ ৪০ হাজার ১০৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১২৪ কোটি ৩৮ লাখ ৪১ হাজার ১৮৩ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৬ পয়েন্ট বা ১.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২৪৪ ও ১৯১৮ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬০টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ২২৪ কোটি ২০ হাজার ৭৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩১ কোটি ৮৩ লাখ ২ হাজার ৩১৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৯২ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৭৬৩ টাকা বা ৬৯.৯১ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৮৯ পয়েন্ট বা ২.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৬৪ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২৪১ পয়েন্ট বা ২.৪২ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৪৮ পয়েন্ট বা ১.৭৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৯ বা ১.৫৩ শতাংশ এবং সিএসআই ২৭ বা ২.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ১৫৭, ১৪ হাজার ৫২০, ১ হাজার ২১৮ ও ১ হাজার ৮৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩০টির, দর কমেছে ৫০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে