ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

কোম্পানির রিজার্ভ বাড়ালে দিতে হবে কর- বাজেটে অর্থমন্ত্রী

২০১৯ জুন ১৩ ১৬:০০:৩৫
কোম্পানির রিজার্ভ বাড়ালে দিতে হবে কর- বাজেটে অর্থমন্ত্রী

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইচ্ছে মতো রিজার্ভ বাড়ালেই ওই প্রতিষ্ঠানকে কর দিতে হবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

এবার তিনি ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’শিরোনামে প্রথম বাজেট উত্থাপন করেন। অর্থমন্ত্রী বলেন, এই বাজেটে শেয়ারবাজারের জন্য অনেক প্রণোদনা থাকছে। শেয়ারবাজারে বিনিয়োগকে উতসাহিত করার জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা অব্যাহত থাকবে।

তিনি বলেন, কোনো কোম্পানির আয় বছরে রিটেইনড আনিংস, রিজার্ভ ইত্যাদির সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে যতটুকু বেশি হবে তার উপর ওই কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদানের বিধান প্রস্তাব করছি।
অর্থমন্ত্রীবলেন, কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারগণ তথা বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়ার পরিবর্তে রিটেইনড আর্নিংস বা বিভিন্ন ধরনের রিজার্ভ হিসেবে রেখে দেয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এতে প্রত্যাশিত ডিভিডেন্ড প্রান্তি থেকে বিনিয়োগকারীরা বঞ্চিত হচ্ছে। একই সঙ্গে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। এ ধরনের প্রবণতা রোধ করা প্রয়োজন। এ জন্য কোনো কোম্পানির আয় বছরে রিটেইনড আনিংস, রিজার্ভ ইত্যাদির সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে যতটুকু বেশি হবে তার উপর ওই কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদানের বিধান প্রস্তাব করছি।

শেয়ার বার্তা/ সাগর

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে