ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

টানা ৮ কার্যদিবস উত্থান, লেনদেন ৩ মাসে সর্বোচ্চ

২০১৯ জুন ১১ ১৫:২২:০৫
টানা ৮ কার্যদিবস উত্থান, লেনদেন ৩ মাসে সর্বোচ্চ

টানা ৮ কার্যদিবস ধরে দেশের শেয়ারবাজার উত্থানে রয়েছে। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২২৫ পয়েন্ট। সূচকের এমন উত্থানের সঙ্গে সঙ্গে আর্থিক লেনদেনেও বড় উন্নতি হয়েছে। যা গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঈদ পূর্ব ২৬ মে থেকে শেয়ারবাজার উত্থানে রয়েছে। যা মঙ্গলবারের (১১ জুন) মাধ্যমে টানা ৮ কার্যদিবস সূচক বেড়েছে। এসময় ডিএসইএক্স বেড়েছে ২২৫.৩৮ পয়েন্ট। এর মাধ্যমে সূচকটি বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৪৭৬ পয়েন্টে। যা গত ৩ এপ্রিলের মধ্যে সর্বোচ্চ। এদিকে মঙ্গলবার ডিএসইতে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত ১৮ মার্চ বা ৩ মাসের মধ্যে সর্বোচ্চ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ২২৪টির বা ৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭৫টি বা ২১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি বা ১৫ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ২৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ২০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বিবিএস কেবসল।

শীর্ষ দশে লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন হাউজিং, নিউ লাইন ক্লোথিংস এবং ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭১টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। আজ ৪৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ সাগর

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে