ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

ডিএসই’র রাজস্ব আদায়ে ভাটা

২০১৯ জুন ০৯ ১৭:৩৪:২২
ডিএসই’র রাজস্ব আদায়ে ভাটা

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গত মে মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। আলোচ্য মাসে উদ্যোক্তাদের শেয়ার বিক্রি কমায় এ খাতের রাজস্ব আদায়ে বেশি ভাটা পড়েছে। ফলে পুরো রাজস্ব আাদায়ে এর প্রভাব পড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত মে মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা। আগের মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছিল ৪৩ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা। এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে প্রায় ৩৩ কোটি ১৫ লাখ টাকা।

গত মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ৬৭৮ টাকা। এপ্রিল মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছিল ৩৬ কোটি ২৮ লাখ ৬৩ হাজার টাকা। এক মাসের ব্যবধানে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় ৩৩ কোটি ৮৯ লাখ টাকা।

এদিকে, মে মাসে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৭১ লাখ ৪৮ হাজার ৮৬১ টাকা। এপ্রিলে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছিল ৬ কোটি ৯৮ লাখ টাকা। এ খাতের রাজস্ব আদায় মাসের ব্যবধানে কিছুটা বেড়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে ডিএসইতে থেকে সরকার ৩২ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। এছাড়া ফেব্রুয়ারিতে ২৩ কোটি ২৪ লাখ ৬৯ হাজার টাকা এবং মার্চে রাজস্ব আদায় হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার টাকা।

শেয়ারবার্তা / জুয়েল

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে