ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

রানার অটোমোবাইলসের লেনদেন শুরু

২০১৯ মে ২১ ১০:১০:৪০
রানার অটোমোবাইলসের লেনদেন শুরু

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া রানার অটোমোবাইলসের শেয়ার ৯৭ টাকা ৩০ পয়সায় লেনদেন শুরু হয়েছে। মঙ্গলবার (২১ মে) লেনদেনের প্রথম দিন এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির প্রথম দিনে শেয়ারটি ৯৭ টাকা ৩০ পয়সা দরে লেনদেন শুরু হয়েছে। এ হিসাবে যোগ্য বিনিয়োগকারীদের ৭৫ টাকা কাট-অফ প্রাইসের শেয়ারটির বিক্রেতারা ২২ টাকা ৩০ পয়সা বা ৩০ শতাংশ মুনাফা অর্জন করেছেন। আর সাধারন বিনিয়োগকারীরা শেয়ারটিতে ৬৭ টাকা বিনিয়োগে ৩০ টাকা ৩০ পয়সা বা ৪৫ শতাংশ মুনাফা করেছেন।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত এ কোম্পানির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : "RUNNERAUTO" এবং কোম্পানি কোড হচ্ছে : ১৩২৪৬। আর সিএসইতে স্ক্রিপ্ট আইডি : ১৬০৩৯ এবং স্ক্রিপ্ট কোড হচ্ছে : "RUNNERAUTO"। এর আগে ৬ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেয়া হয়। এর আলোকে কোম্পানিটির পক্ষে ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন সংগ্রহ করা হয়।

রানার অটোমোবাইলস লিমিটেড শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এ লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকা করে বিক্রয় করে ৬২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়। আর সাধারন বিনিয়োগকারীদের মধ্যে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ৬৭ টাকা করে বিক্রয় করা হয়। এই শেয়ার বিক্রয় থেকে ৩৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়। গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যবহারের জন্য কোম্পানিটি শেয়ারবাজার থেকে উত্তোলনযোগ্য ১০০ কোটি টাকা উত্তোলন করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়নসহ) দাঁড়িয়েছে ৫৫ টাকা ৭০ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি (পুনর্মূল্যায়ন ব্যতিত) দাঁড়িয়েছে ৪১ টাকা ৯৪ পয়সা । আর কর পরবর্তী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩১ পয়সা।

এর আগে ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়।কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবার্তা / সাগর

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে