ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

আবারও পতনে ফিরেছে শেয়ারবাজারে

২০১৯ মে ২০ ১৫:০১:৫২
আবারও পতনে ফিরেছে শেয়ারবাজারে

রবিবার বড় উত্থান হলেও সোমবার (২০ মে) বড় পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ২৭৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ ও ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১১৯৯ ও ১৮৩৩ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকা। যা আগের দিন থেকে ৫৬ কোটি টাকা কমে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানির মধ্যে ৫০টির বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৬২টি বা ৭৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি বা ৯ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। এদিন ব্যাংকটির ৪০ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ১৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফরচুন সুজ।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্যাংক এশিয়া, আইএফআইসি, ডরিন পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক এবং এস্কয়্যার নিট কম্পোজিট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ ১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ সাগর

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে