ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

বিদ্যুৎ খাতে তিন কোম্পানির মুনাফায় চমক

২০১৯ মে ১৯ ১৪:৩৪:০৭
বিদ্যুৎ খাতে তিন কোম্পানির মুনাফায় চমক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতে কোম্পানির সংখ্যা ৯টি। এর মধ্যে চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে ৯ কোম্পানির মধ্যে ৫ কোম্পানির মুনাফা বেড়েছে এবং ৪ কোম্পানির মুনাফা কমেছে। মুনাফা বৃদ্ধি পাওয়া ৫ কোম্পানির মধ্যে চার কোম্পানির মুনাফায় চমক দেখা দিয়েছে। কোম্পানিগুলো হলো-ইউনাইটেড পাওয়ার, পাওয়ারগ্রীড এবং ডেসকো। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’১৮ হতে মার্চ’১৯) ডেসকোর মুনাফা বেড়েছে ১১০.৬৩ শতাংশ, ইউনাইটেড পাওয়ারের ৮৩.৭৩ শতাংশ এবং পাওয়ারগ্রীডের ৬৪.৭৭ শতাংশ। আর জিবিবি পাওয়ারের মুনাফা বেড়েছে ৩১.০৩ শতাংশ এবং সামিট পাওয়ারের ৫.০১ শতাংশ।

অন্যদিকে, মুনাফা কমেছে ডরিন পাওয়ার, শাহাজীবাজার পাওয়ার, খুলনা পাওয়ার ও বারাকা পাওয়ারের। খুলনা পাওয়ারের মুনাফা কমেছে ১৬.৭২ শতাংশ, শাহাজীবাজার পাওয়ারের ৯.৯০ শতাংশ, বারাকা পাওয়ারের ৭.৩৯ শতাংশ এবং ডরিন পাওয়ারের ৩.৮০ শতাংশ।

তবে বিদ্যুৎ খাতে ৯ কোম্পানির মধ্যে মুনাফার দিক থেকে শীর্ষস্থানে অবস্থান করছে ৬ কোম্পানি। আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানিগুলোর শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকার বেশি। এর মধ্যে শেয়ারপ্রতি ১২.৮৮ টাকা মুনাফা নিয়ে প্রথম স্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। দ্বিতীয় স্থানে শেয়ারপ্রতি ৫.৮০ টাকা মুনাফা নিয়ে উঠে এসেছে পাওয়ারগ্রীড। এরপর ডরিন পাওয়ারের শেয়ারপ্রতি মুনাফা ৫.৩২ টাকা, সামিট পাওয়ারের ৩.৫৬ টাকা, শাহাজীবাজার পাওয়ারের ৩.৫৪ টাকা এবং খুলনা পাওয়ারের ৩.০৯ টাকা।

এদিকে, মূল্য আয় অনুপাতের (পিই রেশিও) দিক থেকে সর্বোচ্চ বিনিয়োগ উপযোগি অবস্থানে রয়েছে পাওয়ারগ্রীড। সর্বশেষ শেয়ার দরের ভিত্তিতে পাওয়ারগ্রীডের পিই ৭.৯৮। এরপর রয়েছে সামিট পাওয়ারের পিই ৮.৩৮, জিবিবি পাওয়ারের ১১.৪৫, ডরিন পাওয়ারের ১১.৮০, কেপিসিএলের ১২.৯৪, বারাকা পাওয়ারের ১৭.২৪, ডেসকোর ১৭.৭৩, ইউনাইটেড পাওয়ারের ১৮.৫৯ এবং শাহাজীবাজার পাওয়ারের ১৮.৬২।


শেয়ারবার্তা / শহিদুল ইসলাম

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে