ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

ডিএসইতে ৭৯ শতাংশ কোম্পানির দর কমেছে

২০১৯ এপ্রিল ১৪ ১০:১২:৫৪
ডিএসইতে ৭৯ শতাংশ কোম্পানির দর কমেছে

বিদায়ী সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ১৬ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। এসময় ৭৯ দশমিক ৩২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সূচকেরও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ১৩৩ দশমিক ৩২ পয়েন্ট বা ২ দশমিক ৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২৬ দশমিক ৩৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৬ দশমিক ২০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪৫ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ২২ পয়েন্টে এবং ১ হাজার ৯০২ দশমিক ৯৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টি কোম্পানির। দর কমেছে ২৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১২ কোটি ৬৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৬ দশমিক ৮৫ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৬৯ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪০২ কোটি ৫৩ লাখ টাকা।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৮ দশমিক শূন্য ৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৬ দশমিক ২৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৪ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে