ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে ইউনাইটেড পাওয়ার

২০১৯ এপ্রিল ১৩ ২৩:৫৪:৪০
সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে ইউনাইটেড পাওয়ার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (০৭ -১১ এপ্রিল) সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শেয়ার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহজুড়ে ইউনাইটেড পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ১০০ কোটি ৬৮ লাখ ৩৪ হাজার টাকার। ওই সময় কোম্পানির ২৭ লাখ ৮০ হাজার ২৩০টি শেয়ার এ দরে লেনদেন হয়েছে।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, গত হিসাব বছরে ইউনাইটেড পাওয়ার শেয়ারহোল্ডারদের মোট ১১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫১ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১১ টাকা ৫০ পয়সা। ওই বছরে কোম্পানিটি ১০০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৯০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম দুই প্রান্তিকে (জুলাই-ডিসেম্বর ২০১৮) কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৬৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ৩১ পয়সা। ইপিএসে প্রবৃদ্ধি এসেছে ৪৪ দশমিক ৮২ শতাংশ।

কোম্পানিটি ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে কোম্পানিটির মোট ৪৭ কোটি ৯০ লাখ ৮৭ হাজার শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৫৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শুন্য দশমিক ৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, গত মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার কমেছে। ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ছিল ৬ দশমিক ৩৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ছিল ৩ দশমিক ৫৫ শতাংশ শেয়ার। মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে শুন্য দশমিক ১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার কমেছে শুন্য দশমিক ১৭ শতাংশ।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে