ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

ডিবিএইচের ঋণমান ‘ট্রিপল এ’ ও ‘এসটি ওয়ান’

২০১৯ এপ্রিল ১৩ ১১:১৩:১২
ডিবিএইচের ঋণমান ‘ট্রিপল এ’ ও ‘এসটি ওয়ান’

পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেডের (ডিবিএইচ) ঋণমান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক ফলাফল ও আনুষঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

২০১৮ হিসাব বছরে ডিবিএইচ শেয়ারহোল্ডারদের মোট ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে আবাসন ঋণ প্রদানকারী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৬০ পয়সা, আগের বছরের চেয়ে যা ১০ দশমিক ৪ শতাংশ বেশি। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়ায় (এনএভিপিএস) ৪১ টাকা ৩৬ পয়সা।

২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ডিবিএইচের ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় ৬ পয়সা বেড়ে দাঁড়ায় ৬ টাকা ৬৫ পয়সা। মূলত চতুর্থ প্রান্তিকের ইপিএসে উচ্চ প্রবৃদ্ধির সুবাদেই বার্ষিক প্রতিবেদনের মুনাফায় দুই অংকের প্রবৃদ্ধি দেখাতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের অক্টোবর-ডিসেম্বর মেয়াদে তাদের ইপিএস এক বছর আগের তুলনায় ৬২ শতাংশ বেড়ে হয়েছে ১ টাকা ৯৫ পয়সা।

গত ছয় বছরে দ্বিতীয়বারের মতো স্টক লভ্যাংশ দিল ডিবিএইচ। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। বার্ষিক ইপিএস ছিল ৭ টাকা ৭৯ পয়সা।

শেয়ারবার্তা / মামুন

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে