ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

কনফিডেন্স সিমেন্টের ঋণমান ‘এ প্লাস’

২০১৯ এপ্রিল ১৩ ১১:০৯:০২
কনফিডেন্স সিমেন্টের ঋণমান ‘এ প্লাস’

কনফিডেন্স সিমেন্ট লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসেল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’। আর স্বল্প মেয়াদে রেটিং পেয়েছে ‘এসটি-৩’। ৩০ জুন ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

গত ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময়ে ইপিএস হয়েছে ছয় টাকা ৯৩ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ৭৬ টাকা। কোম্পানিটি ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাবছরেও ১৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে ১১ টাকা সাত পয়সা ও এনএভি দাঁড়িয়েছে ৮৪ টাকা ১০ পয়সা। ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

এদিকে সপ্তাহের শেষদিনে কোম্পানিটির শেয়ারদর চার দশমিক ১৯ শতাংশ বা ছয় টাকা ৬০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ১৬৪ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৬৪ টাকা। দিনজুড়ে ৯৮ হাজার ৭৮২টি শেয়ার মোট ৪১৬ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৬০ লাখ ১২ হাজার টাকা। এক বছরে শেয়ারদর সর্বনি¤œ ১৩৯ টাকা ৯০ পয়সা থেকে ২৪৩ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৭৯ লাখ ১০ হজার টাকা। রিজার্ভের পরিমাণ ২৭৯ কোটি ৭৩ লাখ ৪০ হাজার টাকা।

কোম্পানিটির মোট ছয় কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৬৯টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ২৯ দশমিক ৮৮ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৭ দশমিক ২৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪২ দশমিক ৮৪ শতাংশ শেয়ার রয়েছে। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৩ দশমিক ৬৭ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৩১ দশমিক ৭৮।

শেয়ারবার্তা / মামুন

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে