ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

৪ কার্যদিবস পর উত্থান শেয়ারবাজারে

২০১৯ এপ্রিল ১১ ১৫:০৭:৫৯
৪ কার্যদিবস পর উত্থান শেয়ারবাজারে

টানা ৪ কার্যদিবস অব্যাহত পতনের পর বৃহস্পতিবার (১১ এপ্রিল) উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। আজ দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২৬ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৩ ও ১৯০২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮৪ কোটি ১৮ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ১০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৬৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৬২টির বা ৭৬ শতাংশের, শেয়ার দর কমেছে ৪৫টির বা ১৩ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩৭টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ১৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ১১ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ১৯ কোটি ২৮ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - বাংলাদেশ সাবমেরিন কেবসল, এস্কয়্যার নিট কম্পোজিট, গ্রামীণফোন, রেকিট বেনকিজার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবলস এবং বৃটিশ আমেরিকান ট্যোবাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। সিএসইতে আজ ১১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ সাগর

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে