ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

স্ট্র্যাটেজিক পার্টনার খুঁজতে আরও ১ বছর সময় পেল সিএসই

২০১৯ মার্চ ১২ ১০:৪৩:৪৮
স্ট্র্যাটেজিক পার্টনার খুঁজতে আরও ১ বছর সময় পেল সিএসই

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারীর খোঁজার মেয়াদ আরো ১ বছর বৃদ্ধি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিএসইর কৌশলগত বিনিয়োগকারীর সাথে চুক্তির মেয়াদ আগামী ৮ মার্চ ২০২০ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই মেয়াদ গত ৭ মার্চ শেষ হওয়ার কথা ছিল।

জানা যায়, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের ১ বছরের জন্য সময় বৃদ্ধির আবেদনের প্রেক্ষিতে এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী ২০১৩ এর ১৪ (১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে সিএসইর কৌশলগত বিনিয়োগকারীর সাথে চুক্তির মেয়াদ আগামী ৮ মার্চ ২০২০ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

সিএসই সূত্রে জানা গেছে, স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারী খুঁজতে নানাভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে চীন, দুবাই, হংকং ও সিঙ্গাপুরের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা হয়েছে। রাষ্ট্রীয় মালীকানাধীন প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাথে প্রাথমিকভাবে একটি সমঝোতা স্বারক সইও করেছে সিএসই।

এছাড়া স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারী খুঁজতে আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। আগ্রহপত্রে বলা হয়, ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম অনুসারে বিদেশি কোনো স্টক এক্সচেঞ্জ, খ্যাতনামা আর্থিক, দেশি বিদেশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রযুক্তি প্রতিষ্ঠান,মূলধনী বিনিয়োগকারী প্রতিষ্ঠান অথবা ওই জাতীয় প্রতিষ্ঠান স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হতে পারবে। আন্তর্জাতিক বিনিয়োগ ব্যাংক অথবা আন্তর্জাতিক কোনো বিনিয়োগ ব্যাংকের সঙ্গে যৌথভাবে স্থানীয় যে কোনো প্রতিষ্ঠান কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহপত্র জমা দিতে পারবে। উন্নততর প্রযুক্তি সুবিধা, ব্যবস্থাপনাগত ও ব্যবসা উন্নয়নে পরামর্শক সেবা পাওয়াই কৌশলগত বিনিয়োগকারী নেওয়ার প্রধান উদ্দেশ্য।

তবে এসবের পরেও উপযুক্ত স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারী না পাওয়ায় নতুন করে সময় বাড়ানোর আবেদন করে সিএসই। সেই আবেদনের প্রেক্ষিতে এই সময় বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে