ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

ব্যাংক খাতের শেয়ারে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে

২০১৯ মার্চ ১১ ১৭:৫৪:৪৬
ব্যাংক খাতের শেয়ারে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে বেশিরভাগ ব্যাংকের শেয়ারে বিদেশিদের বিনিয়োগ আগের মাসের তুলনায় ফেব্রুয়ারীতে বেড়েছে। তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১০ ব্যাংকে বিদেশি বিনিয়োগ বেড়েছে, কমেছে আর অপরিবর্তীত রয়েছে ৭ ব্যাংকের। এদিকে ৬ ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই। ফেব্রুয়ারী মাসের ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমনটি জানা গেছে।

সূত্র অনুযায়ী, ফেব্রুয়ারী মাসে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ বেড়েছে ব্রাক ব্যাংকের। গত জানুয়ারী মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ৪২.৪২ শতাংশ। যা ফেব্রুয়ারী মাসে ০.৩০ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪১.৭২ শতাংশে। এরপরের অবস্থানে রয়েছে মার্কেন্টাইল ব্যাংক। গত জানুয়ারী মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ৬.২৫ শতাংশ। যা ফেব্রুয়ারী মাসে ০.২৯ শতাংশ বেড়ে অবস্থান করছে ৬.৫৪ শতাংশে।

এছাড়া জানুয়ারী মাস থেকে ফেব্রুয়ারী মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলো হলো- প্রাইম ব্যাংকের ৩.২১ শতাংশ থেকে বেড়ে ৩.০৮ শতাংশে, সিটি ব্যাংকের ১২.৪৩ শতাংশ থেকে বেড়ে ১২.৪০ শতাংশ; আইএফআইসি ব্যাংকের ১.৮৬ শতাংশ থেকে ১.৮৭ শতাংশে, ইসলামী ব্যাংকের ২৪.০৩ শতাংশ থেকে ২৪.০৮ শতাংশে, এনসিসি ব্যাংকের ১.০৫ শতাংশ থেকে ১.১২ শতাংশে, পূবালী ব্যাংকের ১.১২ শতাংশ থেকে ১.১৯ শতাংশে, উত্তরা ব্যাংকের ২.৪৮ শতাংশ থেকে ২.৫২ শতাংশে এবং ন্যাশনাল ব্যাংকের ২.৪৯ শতাংশ থেকে ২.৫০ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে বিদেশি বিনিয়োগ কমার মধ্যে সবেচেয়ে বেশি কমেছে ইস্টার্ন ব্যাংকের। গত ফেব্রুয়ারী মাসে এ ব্যাংকের বিদেশি বিনিয়োগ ০.০৯ শতাংশ কমে ০.৪৩ শতাংশে অবস্থান করছে। যা জানুয়ারী মাসে ছিল ০.৫২ শতাংশ।

এছাড়া ফেব্রুয়ারী মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে এবি ব্যাংকের ১.১২ শতাংশ থেকে কমে ১.১৫ শতাংশ; ব্যাংক এশিয়ার ০.৪১ শতাংশ থেকে কমে ০.৪২ শতাংশে, এক্সিম ব্যাংকের ৩.৯০ শতাংশ থেকে ৩.৮৯ শতাংশে, ওয়ান ব্যাংকের ৩.৭৭ শতাংশ থেকে কমে ৩.৭৩ শতাংশে, সাউথইস্ট ব্যাংকের ৫.৪৭ শতাংশ থেকে কমে ৫.৪১ শতাংশে এবং ইউসিবির ১.৫৬ শতাংশ থেকে কমে ১.৫৩ শতাংশে বিদেশি বিনিয়োগ অবস্থান করছে।

গত আগষ্ট মাসে বিদেশি বিনিয়োগ অপরিবর্তী রয়েছে সেগুলো হলো- আল-আরাফাহ ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক। এছাড়া ঢাকা ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে