ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

পতনে শেয়ারবাজার তবে ডিএসইতে বেড়েছে লেনদেন

২০১৯ মার্চ ১১ ১৫:১৬:৩৮
পতনে শেয়ারবাজার তবে ডিএসইতে বেড়েছে লেনদেন

সোমবার (১১ মার্চ) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। সূচক কমলেও এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জান গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ৬৯০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচকব ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩০৮ বা ১৯৯৮ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬২ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির বা ২৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯৯টির বা ৫৮ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪৭টির বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ৩১ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৪৫ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং ১৫ কোটি ৪৩ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ডাচ-বাংলা ব্যাংক।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - সিঙ্গার বিডি, লাফার্জহোলসিম, ফরচুন সুজ, নূরানী ডাইং, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে