ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

উত্থানে শেয়ারবাজার তবে কমেছে লেনদেন

২০১৯ মার্চ ১০ ১৫:৪২:১০
উত্থানে শেয়ারবাজার তবে কমেছে লেনদেন

রবিবার (১০ মার্চ) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জান গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৭১০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচকব ১১পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩১১ বা ২০০১ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে ৪৬২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৯১ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৭টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৭টির বা ৫৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১১২টির বা ৩২ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪৮টির বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ২৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৩৯ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ২৫ কোটি ৬৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে সিঙ্গার বিডি।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ডাচ-বাংলা ব্যাংক, ন্যাশনাল পলিমার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, বিডিকম, প্রিমিয়ার ব্যাংক এবং ভিএফএস থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ২৩ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে