ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

পুঁজিবাজারের ৯ ব্যাংকের প্রভিশন ঘাটতি ১৪০০ কোটি টাকা

২০১৯ ফেব্রুয়ারি ২৮ ১১:৩৫:০৬
পুঁজিবাজারের ৯ ব্যাংকের প্রভিশন ঘাটতি ১৪০০ কোটি টাকা

খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় প্রয়োজন অনুযায়ী প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণে ব্যর্থ হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ ব্যাংক। এই ৯ ব্যাংকের প্রভিশন ঘাটতি এক হাজার ৪০০ কোটি টাকার বেশি।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্যে দেখা যায়, গত ডিসেম্বর শেষে ঢাকা ব্যাংকের প্রভিশন ঘাটতি দাঁড়িয়েছে ৩০৯ কোটি টাকা, ট্রাস্ট ব্যাংকের ২৭০ কোটি টাকা, সোস্যাল ইসলামী ব্যাংকের ২২০ কোটি টাকা, ন্যাশনাল ব্যাংকের ১৯০ কোটি টাকা, এবি ব্যাংকের ১২৪ কোটি টাকা, শাহ্জালাল ইসলামী ব্যাংকের ৯৭ কোটি টাকা, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৮৫ কোটি টাকা, প্রিমিয়ার ব্যাংকের ৩৪ কোটি এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের ২৩ কোটি টাকা।এ ব্যাংকগুলোর মোট প্রভিশন ঘাটতি প্রায় এক হাজার ৪০০ কোটি টাকা।

আমানতকারীদের সুরক্ষা দিতে ঋণের শ্রেণিমান বিবেচনায় প্রতি ক্ষেত্রে ব্যাংকগুলোকে নির্ধারিত হারে প্রভিশন রাখতে হয়। সাধারণ ঋণের বিপরীতে দশমিক ২৫ শতাংশ থেকে শুরু করে পাঁচ শতাংশ পর্যন্ত প্রভিশন রাখার নিয়ম রয়েছে। আর যথাসময়ে আদায় না হওয়া নিম্নমান, সন্দেহজনক এবং মন্দ বা ক্ষতিজনক মানে শ্রেণিকৃত বা খেলাপি ঋণের বিপরীতে যথাক্রমে ২০, ৫০ ও ১০০ শতাংশ হারে প্রভিশন রাখতে হয়। ব্যাংকগুলোর অর্জিত মুনাফা থেকে এ অর্থ রাখার নিয়ম রয়েছে। সাধারণ নিয়মে প্রভিশন ঘাটতি রেখে লভ্যাংশ দেওয়ার নিয়ম না থাকলেও অনেক ব্যাংক ধাপে ধাপে প্রভিশন রাখার সুযোগ নিয়ে লভ্যাংশ দিচ্ছে।

২০১৭ সালের ডিসেম্বর শেষে পুঁজিবাজারে তালিভুক্ত ৬ ব্যাংক প্রভিশন ঘাটতিতে ছিল। ওই ব্যাংকগুলোর প্রভিশন ঘাটতির পরিমাণ প্রায় সাড়ে ৪ হাজার ৩৭৫ কোটি টাকা। সেই হিসাবে ২০১৮ সালের ডিসেম্বরে প্রভিশন ঘাটতিতে পড়া ব্যাংকের সংখ্যা ৯তে গিয়ে ঠেকেছে এবং প্রভিশন ঘাটতির পরিমাণ প্রায় দ্বিগুণে দাঁড়িয়েছে।

ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের ব্যাংকের প্রভিশন ঘাটতি গত বছরও ছিল। আমরা আগামী তিন বছরের মধ্যে এই ঘাটতি কমিয়ে আনব-এমন একটি লক্ষ্য রয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে আমরা অনুমোদন নিয়েই অন্যান্য কার্যক্রম চালাচ্ছি।’ আর সামগ্রিক ব্যাংক খাতের প্রভিশন ঘাটতি কমাতে এই ব্যাংক নির্বাহী ব্যাংকের মুনাফা এবং সম্পদ মান বাড়ানোর পরামর্শ দেন।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে