ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

এবি ব্যাংক ও আল-আরাফা ব্যাংক বিশেষ পরিদর্শনে কেন্দ্রীয় ব্যাংক

২০১৯ ফেব্রুয়ারি ২২ ১১:২৪:৩৩
এবি ব্যাংক ও আল-আরাফা ব্যাংক বিশেষ পরিদর্শনে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংক খাতের প্রকৃত চিত্র অর্থ মন্ত্রণালয়কে অবহিত করতে বিশেষ পরিদর্শন নামছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফাহ ইসলামী এবং এবি ব্যাংক পরিদর্শন করবে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এই প্রতিবেদনের ওপর ভিত্তি করে সরকার ব্যাংক খাত নিয়ে করণীয় সম্পর্কে নতুন সিদ্ধান্ত নিবে বলে সূত্র জানায়।

সূত্র জানায়, আগামী সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংকের কয়েকটি বিভাগের সমন্বয়ে পরিদর্শন কার্যক্রম শুরু হবে। ১০দিন এই পরিদর্ন চলবে। তবে প্রয়োজনে এই সময়সীমা বাড়তে পারে।

জানা যায়, বিশেষ পরিদর্শনে ব্যাংকগুলোর সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখা হবে। বিশেষ করে বড় অঙ্কের ঋণ কারা নিয়েছেন, ঋণ প্রদানের ক্ষেত্রে নিয়ম মানা হয়েছে কি না, ঋণের যথাযথ ব্যবহার হচ্ছে কি না, ঋণ পরিশোধের ক্ষমতা গ্রাহকের রযেছে কি না এসব বিষয় দেখা হবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক বড় ধরনের আর্থিক সংকটে রয়েছে। আর এ কারণে তারা ২০১৭ সালে শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ প্রদান করতে পারে নি। তাই ডিএসই’তে তারা ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে। এ কারণে বিশেষ পরিদর্শনের জন্য এবি ব্যাংকে বেছে নেওয়া হয়েছে।

এদিকে আল-আরাফাহ ইসলামী ব্যাংক গত কয়েক বছরে শীর্ষ পর্যায়ে এসেছে। বড় অঙ্কের ঋণ প্রদানে তাদের আগ্রহ বেশি। তাই ব্যাংকটি সম্পর্কে প্রকৃত ধারনা পেতে বিশেষ পরিদর্শনের সিদ্ধান্ত হয়েছে।

শেয়ারবার্তা / মামুন

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে