ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

বীমাশিল্পের আধুনিকায়নে চালু হলো ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম

২০১৯ ফেব্রুয়ারি ০৮ ০৬:৪০:৩৩
বীমাশিল্পের আধুনিকায়নে চালু হলো ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম


বীমা ব্যবস্থাপনায় স্বচ্ছতা, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে বীমা গ্রাহককে আরো উন্নত সেবা প্রদান করার লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চালু করেছে ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম (ইউএমপি)। বীমা কোম্পানির আর্থিক অবস্থা সুদৃঢ় করতে এবং মানুষের আস্থা অর্জনে ডিজিটাইশনের এ ধাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

আইডিআর সূত্রে জানা যায়, ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম (ইউএমপি) নামে একটি কেন্দ্রীয় সফটওয়্যার ব্যবস্থা প্রণয়ন করা হয়েছে। এ সফটওয়্যার ব্যবস্থায় প্রতিটি বীমা কোম্পানির জন্য একটি করে আলাদা স্বয়ংসম্পূর্ণ ইউএমপি পোর্টাল প্রদান করা হবে। প্রাথমিকভাবে প্রতিটি বীমা কোম্পানির পলিসির তথ্য নির্দিষ্ট ফরমেটে ডিজিটাইশন করা হবে। সেন্ট্রাল মেসেজিং ব্যবস্থার মাধ্যমে প্রতিটি গ্রাহককে প্রিমিয়ামসংক্রান্ত নোটিফিকেশন প্রদান করা হবে। এ বিষয়ে গত ২৮ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা কোম্পানিগুলোর প্রতি একটি নির্দেশনাপত্র জারি করেছে।

জানা যায়, বীমা কোম্পানিগুলো মাঠপর্যায়ে এজেন্টদের মাধ্যমে পলিসি সংগ্রহ করে। কিন্তু বেশির ভাগ বীমা কোম্পানির কার্যকরী ও সম্পূর্ণ কোনো তথ্য অবকাঠামো এবং গ্রাহকপর্যায়ে কোনো তথ্য প্রদানের প্রক্রিয়া না থাকায় বীমা প্রিমিয়াম জমা না হওয়া, গ্রাহকের অর্থ আত্মসাৎ, বীমা পলিসি ঝরে যাওয়া, দাবি পরিশোধ না হওয়া এবং নানা জটিলতা সৃষ্টি হওয়াসহ গ্রাহককে বিভিন্ন হয়রানির শিকার হওয়া এ শিল্পের নিয়মিত ঘটনা। একইভাবে বীমা কোম্পানিগুলোও বছরে তিন থেকে চার হাজার কোটি টাকার প্রিমিয়াম হতে বঞ্চিত হওয়াসহ সরকারও বিপুল অঙ্কের রাজস্ব হারাচ্ছে এভাবে। সর্বোপরি সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম না হওয়ায় সম্ভাবনাময় খাতটিতে জনসাধারণের আগ্রহ দিন দিন হ্রাস পাচ্ছে। এ অবস্থার উত্তরণে বীমা খাতের অধুনিকায়নে মনোযোগ বাড়াচ্ছে আইডিআরএ। যার ধারাবাহিকতায় ইউএমপি চালু করা হলো।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য ড. মোশাররফ বলেন, ‘ইউএমপির মাধ্যমে প্রত্যেক বীমা গ্রাহককে লেনদেনের এসএমএস প্রদানের মাধ্যমে নোটিফিকেশন প্রদান করা হবে। প্রাথমিক পর্যায়ে ইউএমপি বাস্তবায়নের মাধ্যমে স্বচ্ছতা ও আস্থা অনেকাংশেই প্রতিষ্ঠিত হবে, যা দ্বারা বীমা কোম্পানি সরাসরি উপকৃত হবে।’ তিনি জানান কেন্দ্রীয়ভাবে ইউএমপি বাস্তবায়নের কারণে বীমা কোম্পানিগুলোকে পৃথকভাবে যন্ত্রপাতি স্থাপনের জন্য কোনোরূপ খরচ করতে হবে না। বরং বীমা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ অবকাঠামো বাবদ ব্যবস্থাপনা ব্যয় অনেকাংশেই হ্রাস পাবে। ওই ইউএমপি বাস্তবায়নের ফলে লাইফ বীমাকারীদের তামাদি পলিসির হার উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে, যা বীমাশিল্পের প্রতি সাধারণের আস্থা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে