ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫

শেয়ারবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও

২০১৯ ফেব্রুয়ারি ০৭ ১৬:১১:২৬
শেয়ারবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১ ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩২৩ ও ২০২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে ৭৭২ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৬ কোটি টাকা বেড়েছে।

এদিকে ডিএসইতে আজ ৩৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬১টির বা ৪৬ শতাংশের, কমেছে ১৪৫টির বা ৪২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৭৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বাংলাদেশ সাবমেরিন কেবল এবং ১৯ কোটি ৯২ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে লিগ্যাসি ফুটওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - বার্জার পেইন্ট, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সুহৃদ, ডরিন পাওয়ার, প্রভাতী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং ফরচুন সুজ

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আর ২৬ কোটি ৮৬ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে