ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

আজ পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রীর বৈঠক

২০১৯ ফেব্রুয়ারি ০৭ ০৬:৪৫:০৪
আজ পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রীর বৈঠক

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল দেশের পুঁজিবাজার পরিস্থিতি সম্পর্কে জানতে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসছেন। আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানও উপস্থিত অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (ডিবিএ) আমন্ত্রণ জানানো হয়েছে। বৈঠকে ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) সহ বেশ কয়েকটি সংগঠন রয়েছে। আর পুরো বিষয়টির সমন্বয় করছে ব্যবসায়ী সংগঠনগুলোর বৃহত্তর প্ল্যাটফরম এফবিসিসিআই।

বৈঠকের আমন্ত্রণ পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন ডিএসইর সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক মোঃ রকিবুর রহমান। তিনি জানান, এটি খুবই ভালো একটি উদ্যোগ। এই বৈঠকের আয়োজন থেকে বুঝা যাচ্ছে অর্থমন্ত্রী ও সরকার পুঁজিবাজারের উন্নয়নে খুবই আন্তরিক। সে কারণেই মাননীয় মন্ত্রী আমাদের সঙ্গে আলোচনায় বসছেন। আমরা এই বাজারের বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও করণীয় সম্পর্কে আমাদের সুপারিশ উনার কাছে তুলে ধরব। জিডিপি ও বাজার মূলধন বিবেচনায় আমাদের পুঁজিবাজার অনেক দেশ থেকে পিছিয়ে আছে। থাইল্যান্ড, মালয়েশিয়ার মতো দেশে বাজারমূলধন তাদের জিডিপির আকারের চেয়েও বেশি। এই অনুপাতের দিক থেকে ভারত, পাকিস্তান, এমনকি শ্রীলংকাও অনেক এগিয়ে। তাই আমাদের বাজারের অনেক বড় হওয়ার সম্ভাবনা আছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের আরও বেশি ভূমিকা রাখার সুযোগ আছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন ডিবিএ’র প্রেসিডেন্ট মোঃ শাকিল রিজভীও। তিনিও এই বৈঠককে একটি ইতিবাচক উদ্যোগ বলে অভিহিত করেছেন।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা থেকে সংসদ সদস্য নির্বাচিত আ হ ম মোস্তফা কামাল অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আজই প্রথম পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে কোনো বৈঠক করছেন।

শেয়ারবার্তা / জুয়েল

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে