ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

বোনাস ডিভিডেন্ড থেকে সাবধান থাকার পরামর্শ

২০১৯ ফেব্রুয়ারি ০৪ ১৯:০০:২২
বোনাস ডিভিডেন্ড থেকে সাবধান থাকার পরামর্শ


ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান বলেছেন, বিনিয়োগকারীরা ডিভিডেন্ড বিষয়ে সাবধান থাকবেন। বিশেষ করে যেসব কোম্পানি কেবল বোনাস ডিভিডেন্ড দেয় তাদের থেকে সাবধান থাকবেন।

শেলটেক ব্রোকারেজ হাউজের মতিঝিল এক্সটেনশন অফিসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সংসদ রুস্তম আলী ফরাজী, কবি আব্দুল খালেক ছাড়াও বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

রকিবুর রহমান বলেন, বাজারে তালিকাভুক্ত হয়ে পর পর বোনাস ডিভিডেন্ড দিয়ে সময় মতো স্পন্সররা শেয়ার বিক্রি করে বেরিয়ে যায়। এতে সাধারণ বিনিয়োগকারীরাই ক্ষতিগ্রস্ত হয়। সুতরাং যারা বোনাস ডিভিডেন্ড দিচ্ছে সেসব কোম্পানিতে বিনিয়োগ থেকে বিনিয়োগকারীদের সাবধান থাকতে হবে।

মার্জিন ঋণ সম্পর্কে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারে মার্জিন ঋণ নিয়ে বিনিয়োগ করবেন না। একই সঙ্গে কারও কথায়ও বাজারে বিনিয়োগ করবেন না। এটা বিনিয়োগকারীদের প্রতি আমার অনুরোধ। একই সঙ্গে তিনি ভালো শেয়ারে বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি। ভালো শেয়ারে বিনিয়োগের সুবিধা হলো এসব শেয়ার আপনাকে ঠকাবে না। ভালো শেয়ারে বিনিয়োগের জন্য প্রয়োজনে এক্সপার্টদের সাহায্য নিতে বলেন তিনি।

তিনি বলেন, যদি কেউ রাতারাতি গাড়ি বাড়ির মালিক হতে চান তারা খুব সাবধান। কারণ এ বাজার খুব রিস্কি জায়গা।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেয়ারবাজারের বিষয়ে খুবই ইতিবাচক। প্রধানমন্ত্রী একটা ভালো বাজার চাচ্ছে। এ বাজারে ভালো কর্মসংস্থান চাচ্ছে। বাজার ভালো থাকলে অনেক মানুষের কর্মসংস্থান হবে।

ডা. রুস্তম আলী ফরাজী বলেন, দেশের হায় হায় কোম্পানি বহু মানুষকে ঠকিয়ে অর্থ নিয়ে গেছে। আমার মঠবাড়িয়া থেকেও এমন একটি কোম্পানি ১০ থেকে ১২ কোটি টাকা নিয়ে গেছে। তবে এসব হায় হায় কোম্পানিতে লোভে পড়ে সাধারণ মানুষ অর্থ বিনিয়োগ না করলে তারা নিশ্চয় ঠকতো না। এখানে লোভে পড়ার কারণে সাধারণ মানুষ ঠকছে। তেমনি শেয়ার মার্কেট খুবই গুরুত্বপূর্ণ। এখানেও লোভে পড়লে ঠকতে হবে। রাতারাতি বড়লোক হওয়ার চেষ্টা করলে ঠকতে হবে। তাই ধীরে ধীরে বড়লোক হওয়ার চিন্তা করতে হবে। তাছাড়া হঠাৎ বড়লোক হতে গেলে ম্যানুপোলেটদের কবলে পড়বেন। আর লোভে পড়ে বিনিয়োগ করার কারণে দেশের শেয়ার বাজারে দুই বার বড় ধরনের পতন হয়েছে।

তিনি বলেন, আমার মতো লোক ডাক্তারি পাশ করে রাজনীতি ও সমাজ সেবায় এগিয়ে এসেছে। এভাবে এগিয়ে আসলে দেশের অবস্থা আরও ভালো হবে। আমরা শেখ হাসিনার নেতৃত্বে অর্থণৈতিকভাবে অনেক দূর এগিয়েছি। বাজারে বুঝে শুনে বিনিয়োগ করলে বাজার স্থিতিশীল থাকবে। আর তা অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করবে।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে