ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

বিদায়ী সপ্তাহে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে

২০১৯ জানুয়ারি ১১ ১০:২২:৩৬
বিদায়ী সপ্তাহে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসইতে লেনদেন বেড়েছে ১২৮.৯৪ শতাংশ। এ সময়ে ৭৫.২২ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ৯২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ১৫১ কোটি টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ২ হাজার ৭৭৫ কোটি টাকা বা ১২৮ দশমিক ৯৪ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ১৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৭ দশমিক ৩২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৭১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৭৮ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ৭০ শতাংশ বা ২০৬.৮৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ৩.৫৯ শতাংশ বা ৬৯ দশমিক ৭৫ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৩.৭২ শতাংশ বা ৪৭ দশমিক ৩০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬১টি কোম্পানির। আর দর কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৬৫ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে ৩ দশমিক ৪৯ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১২টি কোম্পানির। আর দর কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে