ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯, ৭ মাঘ ১৪২৫

যে কারণে লোকসানে লংকাবাংলা ফাইন্যান্স

২০১৯ জানুয়ারি ১০ ১১:৩৫:১৪
যে কারণে লোকসানে লংকাবাংলা ফাইন্যান্স

শেয়ারবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফাইন্যান্স ২০১৮ সালের ৩য় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) ব্যবসায় বড় ধাক্কা খেয়েছে। যে ধাক্কা কোম্পানিটিকে মুনাফা থেকে লোকসান নিয়ে গেছে। যার পেছনে প্রধান কারন হিসাবে রয়েছে শেয়ারবাজারে বিনিয়োগ থেকে আয় হ্রাস ও বিনিয়োগ মূল্য কমে যাওয়ায় সঞ্চিতি বৃদ্ধি পাওয়া। এছাড়া ব্রোকারেজ আয় হ্রাসও লোকসানের অন্যতম কারন।

লংকাবাংলা ফাইন্যান্সের ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির ২০১৮ সালের ৩য় প্রান্তিকে ১২ কোটি ৪৪ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.২৪ টাকা লোকসান হয়েছে। তবে ২০১৭ সালের একইসময়ে ৪২ কোটি ৩৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৯০ টাকা মুনাফা হয়েছিল।

দেখা গেছে, লংকাবাংলা ফাইন্যান্সের বিনিয়োগের মূল্য হ্রাসের কারনে ২০১৮ সালের ৩য় প্রান্তিকে বড় সঞ্চিতি গঠন করতে হয়েছে। যা মুনাফায় সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলেছে। কোম্পানিটির আগের বছরের ৩য় প্রান্তিকের বিনিয়োগের মূল্য হ্রাসজনিত ২৬ লাখ টাকার সঞ্চিতির পরিমাণ এ বছর বেড়ে হয়েছে ২৫ কোটি ৫৩ লাখ টাকা। এক্ষেত্রে সঞ্চিতির পরিমাণ বেড়েছে ২৫ কোটি ২৭ লাখ টাকা বা ৯৭১৯ শতাংশ।

কোম্পানিটির ২০১৮ সালের ৩য় প্রান্তিকে বিনিয়োগ থেকে তথা লভ্যাংশ, ক্যাপিটাল গেইন ইত্যাদি থেকে আয় হয়েছে মাত্র ৬ কোটি ৫৭ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১৭ কোটি ৬ লাখ টাকা। এ হিসাবে বিনিয়োগ থেকে আয় কমেছে ১০ কোটি ৪৯ লাখ টাকা বা ৬১ শতাংশ।

এদিকে লংকাবাংলার আগের বছরের তুলনায় ব্রোকারেজ আয় এবং কমিশন কমেছে। এক্ষেত্রে কোম্পানিটির ব্রোকারেজ আয় ও কমিশন ৩৩ কোটি ৭৮ লাখ টাকা থেকে ২৩ কোটি ৮৪ লাখ টাকায় নেমে এসেছে। অর্থাৎ এক্ষেত্রে আয় কমেছে ৯ কোটি ৯৪ লাখ টাকা বা ২৯ শতাংশ।

লংকাবাংলার প্রদত্ত ঋণের বিপরীতে সুদজনিত আয় বাড়লেও তার তুলনায় বেশি হারে ব্যয় বেড়েছে ডিপোজিট ও ধারকৃত অর্থের জন্য সুদ। যাতে সুদজনিত আয় বাড়লেও লোকসান ঠেকানো যায়নি।

দেখা গেছে, আগের বছরের ৩য় প্রান্তিকে ১৯০ কোটি ৫২ লাখ টাকার সুদজনিত আয় এবার বেড়ে হয়েছে ২৩২ কোটি ৭৯ লাখ টাকা। আর ডিপোজিটের জন্য ১২৯ কোটি ১৫ লাখ টাকার সুদজনিত ব্যয় বেড়ে হয়েছে ১৭২ কোটি ৬২ লাখ টাকা। যাতে নিট সুদজনিত আয় আগের বছরের ৬১ কোটি ৩৭ লাখ টাকা থেকে কমে হয়েছে ৬০ কোটি ১৭ লাখ টাকা।

উল্লেখ্য বুধবার (০৯ জানুয়ারি) লেনদেন শেষে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার দর দাড়িঁয়েছে ২৬.২০ টাকা।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে