ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

মঙ্গলবার শীর্ষ তিন খাতের লেনদেন চিত্র

২০১৯ জানুয়ারি ০৮ ২২:৩৬:৪৬
মঙ্গলবার শীর্ষ তিন খাতের লেনদেন চিত্র

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) ৮ জানুয়ারী, মঙ্গলবার লেনদেনের শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। গত দিনের তুলনায় এই খাতের লেনদেন আজ প্রায় ৫৮.২২% বেড়েছে। মোট লেনদেনে ১৫.৬৬% অবদান নিয়ে খাতটি আজ ডিএসইতে শীর্ষে অবস্থান করছে। গতকাল ব্যাংকের অবদান ছিল ১০.৩৬% যা আজকের দিনের তুলনায় ৫.৩% কম।

এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ প্রায় ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে মোট লেনদেনের প্রায় ২.২৮%। পাশাপাশি গত দিনের তুলনায় শেয়ারটির মূল্যে আজ ৪.০৯ বৃদ্ধি পেয়েছে।


লেনদেনে অবদানের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে টেক্সটাইল এবং ইঞ্জিনিয়ারিং খাত।

টেক্সটাইল খাত: লেনদেনের ভিত্তিতে এই খাতের অবদান ছিল আজ ১৫.৪২% যা গত দিনের চেয়ে ৪.৮৬% কম। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ১৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ১.৯৩%। এদিকে শেয়ারটির মূল্য গত দিনের চেয়ে ৬.৬১% বৃদ্ধি পেয়েছে।

ইঞ্জিনিয়ারিং খাত: মোট লেনদেনে এই খাতের অবদান ছিল আজ ১৪.০৯% যা গত দিনের চেয়ে ২.২৩% কম। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ইফাদ অটোস লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ১.৬৬%। তবে গতদিনের তুলনায় শেয়ারটির দাম ১.৮১% বৃদ্ধি পেয়েছে।

এদিকে আজ ইঞ্জিনিয়ারিং খাতের ৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির। ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে আজ সবগুলোই দাম বেড়েছে। টেক্সটাইল খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির।

শেয়ারবার্তা / শহিদুল ইসলাম

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে