ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

ডিএসইর সূচককে উত্থান গত ৮ মাসের মধ্যে সর্বোচ্চ

২০১৯ জানুয়ারি ০৮ ১৫:০৯:১৪
ডিএসইর সূচককে উত্থান গত ৮ মাসের মধ্যে সর্বোচ্চ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার (০৮ জানুয়ারি) ১১৬ পয়েন্টের বড় উত্থান হয়েছে। যা বিগত সাড়ে ৩ বছরের মধ্যে যেকোন দিনের তুলনায় সর্বোচ্চ উত্থান। আর এই উত্থান ডিএসইর সূচককে গত ৮ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে নিয়ে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে সর্বশেষ ২০১৫ সালের ২৫ মে আজকের চেয়ে সূচক বেশি বেড়েছিল। ওইদিন ডিএসইএক্স বেড়েছিল ১৩০ পয়েন্ট।

এদিকে মঙ্গলবারের উত্থানে ডিএসইএক্স উঠে এসেছে ৫৭৭১ পয়েন্ট। যা বিগত ৮ মাস বা ২০১৮ সালের ৩০ এপ্রিলের মধ্যে সর্বোচ্চ।

এদিন ডিএসইতে ১ হাজার ১০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৯৬৫ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৪৯ লাখ টাকা বা ৫ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির মধ্যে ২৩৮টি বা ৬৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮৫টি বা ২৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি বা ৭ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ২০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- আলিফ ম্যানুফ্যাকচারিং, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, একটিভ ফাইন কেমিক্যাল, ইফাদ অটোস, বিবিএস কেবলস ও ঢাকা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আর ৭৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে