ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯, ৭ মাঘ ১৪২৫

পুঁজিবাজারের বেশিরভার ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

২০১৮ ডিসেম্বর ৩১ ১৪:০৮:১০
পুঁজিবাজারের বেশিরভার ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

২০১৮ সালে অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। মুদ্রাবাজারে টাকার প্রবাহও ছিল অনেক বেশি। তবে ঋণ প্রবৃদ্ধি প্রত্যাশার তুলনায় ছিলো কম। সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল এবং আমদানির পরিমাণ বাড়লে রফতানির তেমন প্রবৃদ্ধি হয়নি। তারপরও ব্যাংকগুলো আগের বছরের চেয়ে পরিচালন মুনাফা বেশি করেছে।

প্রতি বছরের ৩০ ডিসেম্বর বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করা হলেও এবছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন নির্ধারণ হওয়ায় ব্যাংকগুলোর বার্ষিক হিসাব চূড়ান্তের সময় তিনদিন এগিয়ে ২৭ ডিসেম্বর করে বাংলাদেশ ব্যাংক। তারপরও নির্ধারিত সময়ে অধিকাংশ ব্যাংকই বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করতে পারেনি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী, কোনো ব্যাংক তাদের অনিরীক্ষিত পরিচালন মুনাফা প্রকাশ করতে পারে না। এ কারণে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে পরিচালন মুনাফার এসব তথ্য সংগ্রহ করা হয়েছে, যা নিচে তুলে ধরা হল-

বেসরকারি খাতের সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হাজার কোটি ছাড়িয়েছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৯০৬ কোটি টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংক মুনাফা করেছে ৪৭৫ কোটি টাকা। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৫৮ কোটি টাকা।

এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৭০০ কোটি টাকার বেশি। ২০১৭ সালে ব্যাংকটি ৫৯৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছিল।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেডের পরিচালন মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৬৫৫ কোটি টাকায়। ২০১৭ ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৫৩৫ কোটি টাকা।

প্রিমিয়ার ব্যাংক মুনাফা করেছে ৬১০ কোটি টাকা। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৫০ কোটি টাকা।

প্রিমিয়ার ব্যাংকের মুনাফা ১৯২ কোটি থেকে বেড়ে ২২৫ কোটি টাকা হয়েছে।

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড পরিচালন মুনাফা করেছে ২৭৫ কোটি টাকা। ২০১৭ সালের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিলো ২৫৫ কোটি টাকা।

তবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ২২১ কোটি টাকা থেকে কমে ১২৮ কোটি টাকায় নেমে এসেছে।

পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এর থেকে প্রয়োজনীয় প্রভিশনের পরে যে অর্থ থাকবে তা থেকে করের টাকা আলাদা করার পর নিট মুনাফা বেরিয়ে আসে।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে