ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

পুঁজিবাজারে ওয়ান ব্যাংকের বড় লোকসান

২০১৮ ডিসেম্বর ২৩ ২২:২২:২৭
পুঁজিবাজারে ওয়ান ব্যাংকের বড় লোকসান

বছর ব্যবধানে ওয়ান ব্যাংক লিমিটেডের সুদ আয় বেড়েছে প্রায় ৪১ শতাংশ। এতে ব্যাংকটির পরিচালন মুনাফাও বাড়ে। তবে মন্দঋণের বিপরীতে সঞ্চিতি বেড়ে যাওয়ায় চলতি হিসাব বছরের তীয় প্রান্তিকে ওয়ান ব্যাংকের নিট মুনাফা কমেছে প্রায় ৭০ শতাংশ। এ সময় মন্দঋণ ছাড়াও পুঁজিবাজারে বিনিয়োগেও বড় অঙ্কের লোকসান গুনতে হয়েছে।

চলতি হিসাব বছরের ৯ মাসে মন্দঋণ ও পুঁজিবাজারে বিনিয়োগে লোকসানের বিপরীতে ওয়ান ব্যাংককে মোট ২০৩ কোটি টাকা সঞ্চিতি বাবদ সংরক্ষণ করতে হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২১৯ শতাংশ বেশি।

ব্যাংক খাত তারল্য সঙ্কটে ভুগলেও এক্ষেত্রে তেমন সমস্যায় পড়েনি ওয়ান ব্যাংক। চলতি বছরের ৯ মাসে বিভিন্ন ব্যাংক ও গ্রাহকদের কাছ থেকে ৩ হাজার ১১ কোটি টাকা আমানত পেয়েছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৯ শতাংশ বেশি। বিপরীতে ঋণ বিতরণের পরিমাণ কিছুটা কমেছে।

তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, এ সময় ঋণের বিপরীতে ওয়ান ব্যাংকের সুদ আয় হয়েছে ১ হাজার ৫৪২ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ হাজার ৯৪ কোটি টাকা। আর আমানত ও ধারের বিপরীতে চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যাংকটি ব্যয় করেছে ১ হাজার ৭৯ কোটি টাকা। এতে চলতি বছরের ৯ মাসে সুদবাবদ নিট আয় হয়েছে ৪৬২ কোটি ৮৮ লাখ টাকা, যা ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে ছিল ৩৬২ কোটি ৬০ লাখ টাকা।

চলতি বছর ওয়ান ব্যাংক বিনিয়োগ, কমিশন, বিনিময় ও ব্রোকারেজ থেকে আয় হারিয়েছে। এ সময় বিনিয়োগ থেকে আয় এসেছে ১৩৭ কোটি টাকা, যা আগের বছরের তৃতীয় প্রান্তিকের চেয়ে ১৭ দশমিক ৪৬ শতাংশ কম। আর কমিশন, বিনিময় ও ব্রোকারেজে আয় কমেছে ২৮ শতাংশ।

তবে সুদ আয় বেশি থাকায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৭৫০ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ শতাংশ বেশি।

চলতি বছরের ৯ মাসে পরিচালন খাতে ৩৪০ কোটি টাকা ব্যয় করেছে ওয়ান ব্যাংক, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ বেশি। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকটি মন্দঋণের বিপরীতে ১৪৯ কোটি টাকা সঞ্চিতি রাখতে হয়েছে। গত বছর একই সময়ে এসব ঋণের বিপরীতে সঞ্চিতি সংরক্ষণের পরিমাণ ছিল ৯৮ কোটি ৯২ লাখ টাকা।

চলতি বছর পুঁজিবাজারে বিনিয়োগ করে বড় অঙ্কের লোকসান করেছে ওয়ান ব্যাংকের সাবসিডিয়ারি ওয়ান সিকিউরিটিজ লিমিটেড। ওয়ান সিকিউরিটিজের বিনিয়োগ করা বিভিন্ন শেয়ারের মূল্য কমে যাওয়ায় ৪৯ কোটি ৮২ লাখ টাকা সঞ্চিতি রাখতে হয় । আগের বছরের একই সময়ে পুঁজিবাজারে বিনিয়োগ মূল্য বেড়েছিল ৩৫ কোটি টাকা।

বিভিন্ন ধরনের সঞ্চিতি সংরক্ষণের পর চলতি বছরের ৯ মাসে ওয়ান ব্যাংকের কর পূর্ববর্তী মুনাফা দাঁড়ায় ২০৭ কোটি টাকায়, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৪৯ কোটি টাকা।

চলতি তৃতীয় প্রান্তিক পর্যন্ত ওয়ান ব্যাংক ১৪৭ কোটি ৯৮ লাখ টাকা কর বাবদ ব্যয় করে। এতে কর পরিশোধের পর ওয়ান ব্যাংকের নিট মুনাফা দাঁড়ায় ৫৯ কোটি ৫৭ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৯৫ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে ওয়ান ব্যাংকের নিট মুনাফা কমেছে ৭০ শতাংশ।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে